সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী

সোমবার বিকাল ৪টায় গণভবনে এই সংবাদ সম্মেলন হবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 May 2023, 05:24 AM
Updated : 15 May 2023, 05:24 AM

জাপান, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য সফরের অভিজ্ঞতা জানাতে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার বিকাল ৪টায় গণভবনে এই সংবাদ সম্মেলন হবে বলে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানিয়েছেন।

তিন দেশে দুই সপ্তাহের এই সফর শেষে গত ৯ মে দেশে ফেরেন প্রধানমন্ত্রী।

সফরের শুরুতে গত ২৫ এপ্রিল জাপানে যান শেখ হাসিনা। টোকিওর হানেদা আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চার দিনের সফরে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। তাদের উপস্থিতিতে প্রতিরক্ষা সহযোগিতাসহ আটটি বিষয়ে চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

প্রধানমন্ত্রী জাপানের সম্রাট নারুহিতোর সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন। জাপানের পররাষ্ট্র মন্ত্রী ইয়োশিমাসা হায়াশি, জাইকা, জেইটিআরও, জেইইআইসি, জেবিপিএফএল, জেবিসিসিইসস-এর শীর্ষ কর্মকতারা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করেন।

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে অবদানের জন্য চারজন জাপানি নাগরিককে ‘ফ্রেন্ডস অব লিবারেশন ওয়ার অনার’ হস্তান্তর করেন প্রধানমন্ত্রী। এছাড়া তিনি একটি বিনিয়োগ শীর্ষ সম্মেলন এবং প্রবাসীদের সংবর্ধনায় যোগ দেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের স্ত্রী আকি আবের সাথে সাক্ষাত করেন।

জাপান সফর শেষে গত ২৯ এপ্রিল প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে যান। সেখানে তিনি বাংলাদেশ ও বিশ্ব ব্যাংকের অংশীদারিত্বের ৫০ বর্ষপূর্তি উদযাপনের অনুষ্ঠানে অংশ নেন। এ্ছাড়া যুক্তরাষ্ট্রে প্রবাসী বাংলাদেশীদের এক সংবর্ধনা অনুষ্ঠানেও তিনি যোগ দেন।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল(আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা, বিশ্ব ব্যাংকের পরবর্তী প্রেসিডেন্ট অজয় বাঙ্গা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাৎ করেন। যুক্তরাষ্ট্র ব্যবসায়ীদের একটি গোল টেবিল বৈঠকেও প্রধানমন্ত্রী অংশ নেন।

যুক্তরাষ্ট্র সফর শেষে ৪ মে প্রধানমন্ত্রী লন্ডনে যান। সেখানে তিনি ওয়েস্টমিনস্টার অ্যাবিতে রাজা তৃতীয় চার্লস এবং রানি ক্যামিলার অভিষেক অনুষ্ঠানে যোগ দেন।