বঙ্গবন্ধুকে নিয়ে ‘মুজিবপিডিয়া’ প্রকাশ

এ জ্ঞানকোষে বঙ্গবন্ধুর পরিবার সংক্রান্ত ভুক্তিগুলো সংশোধন ও সম্পাদনা করে দিয়েছেন বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2022, 07:00 PM
Updated : 11 Dec 2022, 07:00 PM

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে তৈরি জ্ঞানকোষ ‘মুজিবপিডিয়া’ প্রকাশিত হয়েছে।

এতে ৫৯১টি ভুক্তি ও প্রায় ৭৫০টি ঐতিহাসিক আলোকচিত্র রয়েছে বলে রোববার মুজিবপিডিয়া থেকে প্রকাশিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এতে বঙ্গবন্ধুর রাজনৈতিক ও কর্মময় জীবন এবং তার সুদীর্ঘ সংগ্রামের ইতিহাসের পাশাপাশি বাংলাদেশের স্বাধীনতার সঠিক তথ্য উপাত্ত রয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

এটি ‘উপমহাদেশের প্রথম পূর্ণাঙ্গ এনসাইক্লোপিডিয়া বা জ্ঞানকোষ’, যাতে আন্তর্জাতিক মানের গবেষণাপদ্ধতি অনুসরণ করা হয়েছে, বলে সংবাদ বিজ্ঞপ্তিতে দাবি করা হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, দু’ বছরের নিবিড় গবেষণার পর কবি, সাংবাদিক ও গবেষক ফরিদ কবিরের সম্পাদনায় এটি প্রকাশ করা হয়েছে।

মুজিবপিডিয়ার প্রধান সম্পাদক কবি ও গবেষক কামাল চৌধুরী, নির্বাহী সম্পাদক ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের চেয়ারম্যান অধ্যাপক আবু মো. দেলোয়ার হোসেন, যুগ্ম সম্পাদক মো. ফাকরুল ইসলাম চৌধুরী ও সহকারী সম্পাদক শিমুল সালাহউদ্দিন।

এ জ্ঞানকোষে বঙ্গবন্ধুর পরিবার সংক্রান্ত ভুক্তিগুলো সংশোধন ও সম্পাদনা করে দিয়েছেন বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

গ্রন্থটির ভুক্তিগুলো রচনা করেছেন- তোফায়েল আহমদ, সৈয়দ আনোয়ার হোসেন, হারুন অর রশীদ, মুনতাসীর মামুন, আসাদুজ্জামান নূর, হারুণ হাবীব, বিচারপতি ওবায়দুল হাসান, জাতীয় অধ্যাপক এ কে আজাদ খান, আতিউর রহমান, আবুল মোমেন, সৈয়দ মনজুরুল ইসলাম, মফিদুল হক, নাসির উদ্দীন ইউসুফ, ব্রিগেডিয়ার জেনারেল হুসাইন মুহাম্মদ মাসীহুর রহমান, লে. কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির, শেখ হাফিজুর রহমান, রামেন্দু মজুমদার, সৈয়দ বদরুল আহসান, মোহাম্মদ হান্নান, মোরশেদ শফিউল হাসান ও মাসরুর আরেফিন, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তফা জব্বারসহ ৯৭ জন লেখক, গবেষক, ইতিহাসবিদ ও রাজনীতিবিদ।

বইটির প্রকাশক হিস্ট্রি অ্যান্ড কালচার সার্কেল বাংলাদেশ লিমিটেড ও পরিবেশক আগামী প্রকাশনী।