কিশোরীর অপসারিত ডিম্বাশয় প্রতিস্থাপনে শিশুর জন্ম

শিশু বয়সে অপসারণ করা নিজের ডিম্বাশয় আবার ফিরে পেয়ে তারমাধ্যমে স্বাভাবিকভাবে সন্তান প্রসব করেছেন এক মা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 June 2015, 09:42 AM
Updated : 10 June 2015, 05:53 PM

চিকিৎসাবিজ্ঞানের অনন্য এই ঘটনাটি ঘটেছে বেলজিয়ামে। হিউম্যান রিপ্রডাকশন জার্নালে বুধবার ঘটনাটির বিস্তারিত প্রকাশিত হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

বর্তমানে ২৭ বছর বয়সী ওই মায়ের বয়স যখন ১৩ বছর তখন রক্তের লোহিত রক্ত কণিকার হিমোগ্লোবিনজনিত জিনগত অ্যানিমিয়ার চিকিৎসার জন্য তার ডিম্বাশয় অপসারণ করা হয়েছিল।  

চিকিৎসা চলার সময় তার শরীরে থাকা ডিম্বাশয়ের বাকি অংশটুকুও অকার্যকর হয়ে যায়। তখনই পরিষ্কার হয়ে যায়, ডিম্বাশয় প্রতিস্থাপন ছাড়া এই নারী ভবিষ্যতে কখনো মা হতে পারবেন না। 

পাঁচ বছর বয়স থেকেই এই নারীর (নাম প্রকাশ করা হয়নি) রক্তস্বল্পতা রোগের চিকিৎসা চলছিল।

পরে কঙ্গো রিপাবলিক থেকে অভিবাসী হিসেবে তিনি বেলজিয়ামে চলে আসেন। এখানে চিকিৎসকরা তার রোগকে অত্যন্ত মারাত্মক বলে চিহ্নিত করেন। একমাত্র অস্থিমজ্জা প্রতিস্থাপনের মাধ্যমে তাকে বাঁচিয়ে রাখা সম্ভব হতে পারে বলে সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। 

ভাইয়ের টিস্যুর সঙ্গে মিলের পর ওই টিস্যু নিয়ে তার মেরুদণ্ডের মজ্জা প্রতিস্থাপন শুরুর পরিকল্পনা হয়। কিন্তু মজ্জা প্রতিস্থাপন শুরুর আগে কেমোথেরাপি দিয়ে রোগীর দেহের প্রতিরোধ ক্ষমতা অকার্যকর করে দেন চিকিৎসকরা। 

এটি করা না হলে ভাইয়ের মজ্জা রোগীর শরীর গ্রহণ করতো না, দেহের প্রতিরোধ ক্ষমতা তা অন্য দেহের মজ্জা বিবেচনা করে তা ধ্বংস করার চেষ্টা করতো। 

কেমোথেরাপির কারণে আবার রোগীর ডিম্বাশয়ের কার্যক্ষমতা নষ্ট হয়ে যেতে পারতো। তাই চিকিৎসকরা তার ডান ডিম্বাশয় অপসারণ করে এর টিস্যুগুলো জমাট বাঁধিয়ে (ফ্রোজেন করে) রেখে দেন। ওই সময় তার বয়ঃসন্ধিকাল শুরু হওয়ার লক্ষণ দেখা দিলেও তার ঋতুচক্র শুরু হয়নি। 

১৫ বছর বয়সে তার ডিম্বাশয়ের অবশিষ্ট অংশটুকু কার্যক্রমতা হারায়। এর দশ বছর পর ২৫ বছর বয়সে তিনি বাচ্চা নেওয়ার সিদ্ধান্ত নেন। তাই চিকিৎসকরা তার জমাট বাঁধা ডিম্বাশয়ের চারটি অংশ স্বাভাবিক তাপমাত্রায় এনে সেগুলো তার ডিম্বাশয়ের অবশিষ্ট অংশে বসিয়ে দেন।

পাঁচমাসের মধ্যেই স্বতঃস্ফূর্তভাবে রোগীর স্বাভাবিক রজঃচক্র শুরু হয়ে যায়। এরপর ২৭ বছর বয়সে স্বাভাবিক প্রক্রিয়ায় তিনি সন্তানসম্ভবা হন।

প্রাপ্ত বয়স্ক নারীদের দেহ থেকে নেয়া সংরক্ষিত জমাট বাঁধানো ডিম্বাশয়ের টিস্যু ব্যবহার করে বিশ্বজুড়ে।