‘ভুলে’ অ্যানথ্রাক্স জীবাণু পাঠালো যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী

দেশের নয়টি গবেষণাগারে ও দক্ষিণ কোরিয়ায় নিজেদের একটি সামরিক ঘাঁটিতে ভুল করে অ্যানথ্রাক্স জীবাণুর নমুনা পাঠিয়েছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2015, 08:34 AM
Updated : 28 May 2015, 10:03 AM

পেন্টাগনের কর্মকর্তাদের বরাতে বুধবার এ কথা জানিয়েছে বিবিসি। 

অ্যানথ্রাক্স জীবাণুর সম্ভাব্য সংস্পর্শের সম্ভাবনায় দক্ষিণ কোরিয়ার ওসান বিমান ঘাঁটির ২২ জন সামরিক সদস্যকে সংক্রমণবিরোধী চিকিৎসা দেয়া হচ্ছে। 

অপরদিকে যুক্তরাষ্ট্রে চার বেসামরিক ব্যক্তিকে একই কারণে চিকিৎসা দেয়া হচ্ছে। তবে তাদের ঝুঁকি ‘নগণ্য’ বলে জানিয়েছেন কর্মকর্তারা। 

দেশটির উটাহ রাজ্যে অবস্থিত প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি গবেষণাগার থেকে ‘অসচেতনা বশত’ নমুনাগুলো পাঠানো হয়েছে বলে জানিয়েছেন তারা। 

ওসানের ওই সদস্যরা ‘একটি প্রশিক্ষণ চলাকালে’ পাঠানো অ্যানথ্রাক্সের জীবাণুর সংস্পর্শে এসে থাকতে পারে বলে জানিয়েছে সামরিক বাহিনী। তবে এ পর্যন্ত কারো শরীরে সংক্রমণের ‘কোনো লক্ষণ’ প্রকাশ পায়নি বলে দাবি করেছে কর্তৃপক্ষ।  

এরপরও সবাইকে “পরীক্ষা, জীবাণুনিরোধক এবং কয়েকজনকে টিকা দিয়ে উপযুক্ত পূর্ব সতর্কতামূলক ব্যবস্থা” নেয়া হয়েছে বলে বাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে। 

যথাযথ ‍নিয়ম মেনে অ্যানথ্রাক্সের জীবাণুগুলো ধ্বংস করা হয়েছে বলে জানিয়েছেন পেন্টাগন মুখপাত্র কর্নেল স্টিভ ওয়ারেন। 

এ ঘটনায় জীবাণু-অস্ত্রনিরাপত্তা বিশেষজ্ঞরা উদ্বেগ প্রকাশ করে এই ধরনের অব্যবস্থাপনায় বিস্মিত হয়েছেন বলে জানিয়েছেন। ঘটনার বিষয়ে পূর্বসতর্কতা জোরদার করার জন্য বলেছেন তারা। 

ঘটনার বিষয়ে তদন্ত শুরু করেছে যুক্তরাষ্ট্রের ‘রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)’।