৫,৮০০ অভিবাসী ও ১০ মৃতদেহ উদ্ধার করেছে ইতালি

ভূমধ্যসাগরে চলমান এক উদ্ধার অভিযানে ৪৮ ঘন্টারও কম সময়ে ৫ হাজার ৮শ অবৈধ অভিবাসী ও ১০টি মৃতদেহ উদ্ধারের কথা জানিয়েছে ইতালীয় কোস্ট গার্ড।

>>রয়টার্স
Published : 4 May 2015, 05:32 AM
Updated : 4 May 2015, 09:30 AM

রোববার লিবিয়ার উপকূলীয় এলাকার সাগরে ইউরোপের উদ্দেশ্যে ছেড়ে আসা নৌকা থেকে এদের উদ্ধার করা হয়েছে।
 
উদ্ধার করা অভিবাসীদের রোববার রাতে ও পরদিন সোমবার ভোরে ইতালির উপকূলে নিয়ে যাওয়া হয়েছে। 
 
কোস্ট গার্ড জানিয়েছে, অভিবাসী ভর্তি দুটি বড় রাবারের নৌকা থেকে সাতটি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। 
 
এছাড়া সাগর থেকে আরও তিনটি লাশ উদ্ধার করা হয়েছে। নিজেদের নৌকার দিকে একটি জাহাজকে এগিয়ে আসতে দেখে তারা সাগরে ঝাঁপ দিয়েছিলেন বলে জানিয়েছে কোস্ট গার্ড। 
 
মাত্র দুই সপ্তাহ আগে আফ্রিকা থেকে ইউরোপের দিকে ভূমধ্যসাগর পাড়ি দেয়ার সময় মানব পাচারকারীদের ব্যবহার করা এসব নৌকা ডুবে প্রায় ৯০০ মানুষ মারা গেছেন। এটি ভূমধ্যসাগরে নৌকাডুবিতে স্মরণকালের সবচেয়ে বড় প্রাণহানীর ঘটনা।
 
উন্নত জীবনের আশায় সাগর পথে জীবনের ঝুঁকি নিয়ে ইউরোপের দিকে যাচ্ছে বেপরোয়া অভিবাসীর স্রোত।  সাগর শান্ত থাকার সুযোগে মানব পাচারকারীরাও বেপরোয়া হয়ে উঠেছে। 
 
মানব পাচারকারীদের তৎপরতা বন্ধ করতে ও অভিবাসীদের বাঁচাতে বছরের অন্যতম বৃহত্তম উদ্ধার অভিযান শুরু করেছে ইউরোপীয় ইউনিয়ন। নিজেদের নৌবাহিনী ও কোস্ট গার্ডের সহায়তায় এই অভিযান সমন্বয় করছে ইতালীয় কোস্ট গার্ড।
 
পাশাপাশি ইউরোপীয় সীমান্ত নিয়ন্ত্রণ সংস্থার পক্ষ থেকে ফরাসি একটি জাহাজও অভিযানে অংশ নিচ্ছে। এছাড়া একটি বেসরকারী স্বেচ্ছাসেবী সংস্থাও তাদের জাহাজ নিয়ে অভিযানে সহায়তা দিচ্ছে।