ইয়েমেনে সৌদি বিমান হামলার নিন্দায় অক্সফাম

ইয়েমেনে সৌদি আরবের নেতৃত্বাধীন বিমান হামলার নিন্দা জানিয়েছে আন্তর্জাতিক ত্রাণ সংস্থা অক্সফাম। 

>>রয়টার্স
Published : 20 April 2015, 09:03 AM
Updated : 20 April 2015, 09:03 AM

রোববার সংস্থাটি জানিয়েছে, ইয়েমেনের উত্তরাঞ্চলীয় শহর সাআদায় অক্সফামের একটি ত্রাণ গুদামে হামলা চালিয়েছে সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনীর বিমানগুলো। 
 
সাআদা শিয়া হুতি বাহিনীর উত্তরাঞ্চলীয় শক্তিকেন্দ্রগুলোর মধ্যে অন্যতম। 
 
তিন সপ্তাহ ধরে ইয়েমেনে বিমান হামলা চালাচ্ছে সৌদি নেতৃত্বাধীন সুন্নি আরব দেশগুলোর জোট বাহিনী। তাদের এ কার্যক্রমে পশ্চিমা শক্তিগুলোও সমর্থন যোগাচ্ছে। 
 
ইয়েমেনে ইরান প্রভাবিত হুতিদের ক্রমবর্ধমান শক্তি বৃদ্ধিতে শঙ্কিত সৌদি আরব ও আরব উপসাগরীয় দেশগুলো। 
 
নিজেদের ওয়েবসাইটে পোস্ট করা এক বিবৃতিতে অক্সফামের কান্ট্রি ডিরেক্টর গ্রেস ওমের বলেছেন, “আমাদের দপ্তর ও গুদামগুলোর অবস্থান সম্পর্কে জোট বাহিনীকে বিস্তারিত তথ্য সরবরাহ করেছিলাম আমরা। এসব গুদামে রক্ষিত মালের কোনো সামরিক গুরুত্ব নেই। এগুলোতে শুধু সরবরাহ করা মানবিক ত্রাণ রাখা হয়েছিল।” 
 
অক্সফামের এই অভিযোগের বিষয়ে শেষ খবর পাওয়া পর্যন্ত সৌদি আরব কোনো মন্তব্য করেনি। 
তবে সৌদি জোটের বিমান হামলা সমন্বয়ক বিগ্রেডিয়ার জেনারেল আহমেদ অ্যাসেরি বলেছেন, বেসামরিক হতাহত এড়াতে বেছে বেছে হামলার লক্ষ্য নির্ধারণ করা হয়। কিন্তু হুতিরা প্রায়ই তাদের কামানগুলো বেসামরিক এলাকায় নিয়ে রাখে। 
 
বিমান হামলা শুরু হওয়ার দুই সপ্তাহের মধ্যেই সৌদি আরবের সমালোচনা শুরু করে আন্তর্জাতিক ত্রাণ সংস্থাগুলো। জোট বাহিনীর বিমান হামলার জন্য ইয়েমেনে খাদ্য ও ওষুধের মতো জরুরি ত্রাণ সরবরাহ বন্ধ হয়ে যাওয়াতে সমালোচিত হয় সৌদি আরব। 
 
কিন্ত ‍গেল সপ্তাহ থেকে ইয়েমেনে ফের রেড ক্রসের ত্রাণ সরবরাহ শুরু হয়েছে। 
 
এদিকে শনিবার সৌদি বাদশা সালমান ইয়েমেনে মানবিক ত্রাণ সরবরাহের জন্য জাতিসংঘের আহ্বান করা ২৭ কোটি ৪০ লাখ ডলারের অনুদানের পুরোটাই দেয়ার ঘোষণা দিয়েছেন বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম। 
 
কিন্তু এর আগে শুক্রবার ইয়েমেনে বিমান হামলা বন্ধে জাতিসংঘ মহাসচিব বান কি মুনের জানানো আহ্বান প্রত্যাখ্যান করে দেশটি।