দুই দক্ষিণ কোরীয়কে আটক করেছে উত্তর কোরিয়া

দক্ষিণ কোরিয়ার দুই ব্যক্তিকে গুপ্তচরবৃত্তির অভিযোগে আটক করেছে উত্তর কোরিয়া।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2015, 04:19 PM
Updated : 27 March 2015, 04:19 PM

উত্তর কোরিয়ার পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, চীন সিমান্তবর্তী শহর ডানডং থেকে আগত দুই ব্যক্তি উত্তর কোরিয়ার বদনাম করার জন্য কাজ করছিল।

“ওই দুই ব্যক্তি সম্রাজ্যবাদী যুক্তরাষ্ট্র ও তাদের আঙ্গুলের ইশারায় কাজ করা দেশগুলোর হয়ে উত্তর কোরিয়ার সুনাম বিনষ্ট করার কাজে কোমর বেঁধে নেমেছিল। তারা আন্তর্জাতিক অঙ্গন থেকে উত্তর কোরিয়াকে বিচ্ছিন্ন এবং অবরুদ্ধ করার পাঁয়তারা করেছিল।”

“তারা আমাদের দল, দেশ ও সেনাবাহিনীর গোপনীয় তথ্য সংগ্রহ করেছিল। এছাড়া, তাদের একজন ডানডংয়ের একটি গোপন গির্জা থেকে ‘ধর্মীয় প্রচারণা’ চালাচ্ছিল।”   

এই অভিযোগ ‘ভিত্তিহীন’ দাবি করে ওই দুই ব্যক্তিকে মুক্তি দিয়ে দেশে ফেরত পাঠানোর জোর দাবি জানিয়েছে দক্ষিণ কোরিয়া।

উত্তর কোরিয়ার ইয়ালু নদীর অপর পাড়ে অবস্থিত ডানডং একটি বাণিজ্য শহর, বিশেষ করে উত্তরের সঙ্গে।

উত্তর কোরিয়া নানা অভিযোগে প্রায়ই বিদেশিদের আটক করে। এছাড়া, যদি আটক ব্যক্তি দক্ষিণ কোরিয়া বা যুক্তরাষ্ট্রের নাগরিক হয় সেক্ষেত্রে তারা আটক ব্যক্তিদের মুক্তি নিয়ে দরকষাকষি করে বলেও অভিযোগ রয়েছে।

উত্তর কোরিয়ায় ধর্মপ্রচারের কাজে নিয়োজিত ব্যক্তিদেরও প্রায়ই গ্রেপ্তারের শিকার হতে হয়। কারণ দেশটিতে ধর্মীয় কার্যক্রমের ওপর বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা রয়েছে।

গতবছর কিম জং-উক নামে দক্ষিণ কোরিয়ার একজন ধর্ম প্রচারককে গুপ্তচরবৃত্তির অভিযোগে দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন কারাদণ্ড দেয় উত্তর কোরিয়া।