ত্রিপোলিতে হোটেলে হামলায় মার্কিনিসহ নিহত ১০

লিবিয়ার রাজধানী ত্রিপোলিতে একটি বিলাসবহুল হোটেলে বন্দুকধারীদের হামলায় যুক্তরাষ্ট্রের এক নাগরিকসহ অন্তত ১০ জন নিহত হয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2015, 02:50 AM
Updated : 28 Jan 2015, 02:50 AM

লিবিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিরাপত্তা বিভাগের মুখপাত্র এসাম আল-নাস জানান, মঙ্গলবার ত্রিপোলির পাঁচ তারকা  হোটেল করিন্থিয়ায় হামলায় নিহতদের মধ্যে পাঁচজন বিদেশি।

তাদের মধ্যে যুক্তরাষ্ট্রের একজন ছাড়াও ফ্রান্সের একজন ও তাজিকিস্তানের তিন নাগরিক রয়েছেন।

এ ঘটনায় দুই হামলাকারীও নিহত হয়েছেন। তারা লিবিয়ার নাগরিক বলে ধারণা নিরাপত্তা কর্মকর্তাদের।

হামলায় ত্রিপোলিতে একটি সিকিউরিটি ফার্মে কর্মরত আমেরিকান কন্ট্রাক্টর ডেভিড বেরি নিহত হয়েছেন বলে সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে।

এফবিআই এ ঘটনার তদন্ত শুরু করতে যাচ্ছে বলে যুক্তরাষ্ট্রের দুই কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে সিএনএন।

কারা এ হামলা চালিয়েছে সেটা এখনো নিশ্চিত হওয়া যায়নি। তবে  ইসলামিক স্টেট (আইএস) সমর্থক একটি অনলাইন গ্রুপ বলেছে, আবু আনাস আল-লিবির নামে এ হামলা চালানো হয়েছে।

সন্দেহভাজন আল-কায়েদা সদস্য আল-লিবির বিরুদ্ধে আফ্রিকায় যুক্তরাষ্ট্রের দূতাবাসে বোমা হামলা চালানোর অভিযোগ রয়েছে। যুক্তরাষ্ট্রের বিশেষ বাহিনী লিবিয়া থেকে তাকে গ্রেপ্তার করে। চলতি মাসেই যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে মারা যান আল-লিবি।

ত্রিপোলির অভিজাত হোটেলগুলোর অন্যতম করিন্থিয়া হোটেল। এখানে প্রায়ই উচ্চ পর্যায়ের সরকারি কর্মকর্তা ও বিদেশি কূটনীতিকরা অবস্থান করেন।

হোটেলের পার্কিং এলাকায় একটি গাড়িবোমার বিস্ফোরণ ঘটিয়ে হামলা শুরু হয়। এরপর গুলি ছুড়তে ছুড়তে হোটেলের ভিতরে ঢোকে বন্দুকধারীরা।

ওই হোটেল থেকে ত্রিপোলিভিত্তিক প্রশাসনের প্রধানমন্ত্রীসহ তিন জন বিদেশি নাগরিককে  নিরাপদে বের করে আনা হয় বলে নিরাপত্তা বাহিনীর এক কর্মকর্তার বরাত দিয়ে স্থানীয় একটি টেলিভিশনের খবরে বলা হয়।