‘হামাসকে সন্ত্রাসী তালিকা থেকে বাদ দেয়া উচিত’

সন্ত্রাসী গোষ্ঠীর তালিকা থেকে ফিলিস্তিনের ইসলামি আন্দোলনের দল হামাসের নাম বাদ দেয়ার সিদ্ধান্ত জানিয়েছে ইউরোপীয় ইউনিয়নের একটি শীর্ষ আদালত।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Dec 2014, 06:30 PM
Updated : 18 Dec 2014, 04:58 PM

ইউরোপীয় ইউনিয়নের জেনারেল কোর্ট বুধবার এক বিবৃতিতে বলেছে, হামাসের কার্যকলাপ যাচাইয়ের ভিত্তিতে নয় বরং কেবলমাত্র গণমাধ্যম ও ইন্টারনেটের তথ্যের ভিত্তিতেই দলটির নাম সন্ত্রাসী তালিকাভুক্ত করা হয়েছিল।

বিবৃতিতে আরো বলা হয়, হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসাবে বিবেচনা করার আগে তথ্য যাচাই করে নেয়া হয়নি। এ ধরনের সিদ্ধান্ত নেয়ার আগে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে তথ্যগুলো যাচাই করা উচিত ছিল।

তবে রায়ে আদালত এও বলেছে যে, হামাসের তহবিল তিন মাস জব্দ রাখা যেতে পারে। এতে করে বিষয়টি নিয়ে আরো পর্যালোচনা এবং রায়ের বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) আপিল করারও সুযোগ থাকবে।

ফিলিস্তিনে গাজার শাসন পরিচালনায় রয়েছে হামাস। এ বছরের শুরুর দিকে ইসরায়েলের সঙ্গে ৫০ দিন লড়াই করেছে দলটি। ইসরায়েলের ধ্বংস ডেকে আনতে দলটি প্রতিশ্রুতিবদ্ধ।
দীর্ঘদিন ধরে হামাসের একের পর এক হামলা এবং সহিংসতা পরিহার করতে অস্বীকৃতির কারণে ইসরায়েল ও যুক্তরাষ্ট্রসহ ইইউ দেশগুলো দলটিকে সন্ত্রাসী সংগঠনের তালিকাভুক্ত করে।

হামাসকে এ তালিকা থেকে বাদ দেয়ার সিদ্ধান্তের খবরে বিরূপ প্রতিক্রিয়া প্রকাশ করেছে ইসরায়েল। ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এক বিবৃতিতে অবিলম্বে হামাসকে ফের সন্ত্রাসী সংগঠনভুক্ত করার দাবি জানিয়েছেন।

ওদিকে, বুধবার ইইউ আদালতের ওই রায়ের সমসাময়িক সময়েই ইইউ পার্লামেন্টে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার প্রস্তাব অনুমোদন পেয়েছে।

পার্লামেন্টের বৃহৎ দলগুলো এ ব্যাপারে একটি চুক্তিতে উপনীত হয়েছে। এতে বলা হয়, “ইউরোপিয়ান পার্লামেন্ট রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি দেয়া এবং দুইটি আলাদা রাষ্ট্র গঠনের মাধ্যমে সমস্যা সমাধানের উপায়কে সমর্থন দিচ্ছে। সেই সঙ্গে হাতে হাত রেখে শান্তি আলোচনাকে সামনে এগিয়ে নেয়া উচিত বলে মনে করছে।”