জন্মদিনে ৩০ হাজার শুভেচ্ছা কার্ড!

ডাউন সিন্ড্রোমে আক্রান্ত ফ্রান্সের এক ব্যক্তি তার জন্মদিনে পুরো বিশ্ব থেকে শুভেচ্ছা কার্ড পেয়েছেন। তার ৩০তম জন্মদিনে ৩০ হাজার শুভেচ্ছা কার্ড পেয়েছেন তিনি।

নিউজ ডেস্ক>>বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2014, 09:22 AM
Updated : 25 Nov 2014, 09:22 AM

ফেইসবুকে ম্যানুয়েল পেরিসেয়াক্স নামের ওই ব্যক্তির মায়ের দেয়া আবেদনে বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ সাড়া দিয়েছেন বলে এনডিটিভি জানিয়েছে।

২২ নভেম্বর ছিল ম্যানুয়েলের জন্মদিন। ৩ নভেম্বর ম্যানুয়েলের ৬১ বছর বয়সী মা জ্যাকুলিন তার অসুস্থ ছেলের জন্মদিন বিশেষভাবে পালনের সিদ্ধান্ত নেন।

জ্যাকুলিন ও তার স্বামী মিলে ফেইসবুকে একটি পোস্ট দেন। স্বামীর ফেইসবুক পাতায় দেয়া ওই পোস্টটিতে বলা হয়েছিল, “২২ নভেম্বর আমার ছেলে ম্যানুয়েলের জন্মদিন। সে ডাউন সিন্ড্রোমের রোগী। আপনার কয়েক মিনিট ব্যয় করে তাকে কি একটা ছোট কার্ড পাঠাতে পারবেন, আর এই অনুরোধটা আপনার বন্ধুদের মাঝে ছড়িয়ে দেবেন।”

তারা আশা করেছিলেন কিছু মানুষ তাদের এই আবেদনটি লক্ষ্ করবে ও সাড়া দেবে।

কিন্তু ম্যানুয়েলের জন্মদিন আসতে আসতে এত শুভেচ্ছা কার্ড এসে জমে যায় যে সেগুলো রাখার জন্য প্রতিবেশীদের গ্যারেজ ধার নিতে হয়।

প্রথমে ডজনখানেক কার্ড আসে, তারপর কয়েক ডজন, তারপর সারা বিশ্ব থেকে শত শত কার্ড আসতে শুরু করে। এক সময় এত কার্ড আসে যে পিয়ন একা সেগুলো বহন করে আনতে পারেননি। একটি ট্রাকে করে শুভেচ্ছা কার্ডগুলো নিয়ে এসেছেন।

শ্রীলঙ্কা, শিকাগো, হংকংসহ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে সাড়া এসেছে বলে জানিয়েছেন জ্যাকুলিন।

“ছোট শিশুরাও ছবি এঁকে পাঠিয়েছে,” বাষ্পরুদ্ধ কণ্ঠে বলেছেন তিনি।

ফেইসবুকে তাদের দেয়া পোস্টটি এক লাখ ২০ হাজার বার শেয়ার হয়েছে বলে জানিয়েছেন জ্যাকুলিন।

“এত ব্যাপক সাড়া পাবো আমি আশা করিনি। ম্যানুয়েল খুব খুশি হয়েছে। খুশিতে ওর চো্খ থেকে পানি এসে গিয়েছিল,” বলেছেন তিনি।