কোবানি প্রতিরক্ষায় সিরীয় বিদ্রোহীরা

ইসলামিক স্টেট (আইএস) এর বিরুদ্ধে প্রতিরোধ লড়াইয়ে সহায়তা করতে সিরিয়ার সীমান্ত শহর কোবানিতে পৌঁছেছে ফ্রি সিরিয়ান আর্মির (এফএসএ) ৫০ থেকে ২শ’ বিদ্রোহী যোদ্ধা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2014, 02:08 PM
Updated : 29 Oct 2014, 02:08 PM

এফএসএ কমান্ডার কর্নেল আব্দুল জাব্বার আল-ওকাইদি বিবিসি’কে এ তথ্য জানিয়েছেন। যোদ্ধারা কোবানি প্রতিরক্ষায় লড়বে এবং আরো যোদ্ধা শহরটিতে প্রবেশের জন্য প্রস্তুত রয়েছে বলেও জানান তিনি।

তবে কোবানির কুর্দি সামরিক কমান্ডার ওকালান ইসো বলেছেন, ৫০ জনেরও কম এফএসএ যোদ্ধা শহরটিতে পৌঁছেছে। ‘দ্য সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস’ও এফএসএ যোদ্ধা সংখ্যা ৫০ এর মত বলে জানিয়েছে।

কোবানি প্রতিরক্ষার লড়াইয়ে অংশ নেয়ার জন্য ইরাকি কুর্দি বাহিনী পেশমেরগা’র ১৫০ জন যোদ্ধা শহরটির উদ্দেশ্যে রওয়ানা হওয়ার মধ্যেই ফি সিরিয়ান আর্মির যোদ্ধাদের সেখানে পৌঁছানোর এ খবর এল।

যদিও দীর্ঘদিন ধরেই সিরিয়ার বিদ্রোহী দল ও সিরিয়ার প্রধান কুর্দি দলের সম্পর্ক শীতল। ২০১১ সালে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ বাহিনী ও বিদ্রোহীদের মধ্যে গৃহযুদ্ধ শুরু হলে কোন পক্ষকেই সমর্থন করেনি কুর্দিরা।

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বিমান হামলার সহযোগিতায় সিরিয়ার কুর্দিরা ছয় সপ্তাহ ধরে কোবানি অবরুদ্ধ করে রেখেছে।

তাদের সঙ্গে যোগ দেয়ার জন্য কোবানিতে পৌঁছতে বুধবার প্রথম প্রহরে তুরস্কের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সানলিউর্ফা বিমানবন্দরে পৌঁছায় পেশমেরগা বাহিনী। সর্বশেষ খবর অনুযায়ী, তারা এখন সুরুকে একটি সেনাবাহিনীর ক্যাম্পে অবস্থান করছে। ক্যাম্পটি কোবানি থেকে মাত্র ১০ মাইল দূরে।

ওদিকে, অস্ত্রশস্ত্র ও যোদ্ধা বোঝাই লরির আরো একটি বহর হাবুর সীমান্ত দিয়ে ইরাক থেকে তুরস্ক প্রবেশ করেছে। ওই বহরটি এখন সুরুকের পথে চলছে।ধারণ করা হচ্ছে, বুধবার রাতের দিকে তারা সুরুকে অবস্থান করা প্রথম দলের সঙ্গে মিলিত হবে এবং একসঙ্গে সীমান্ত অতিক্রম করে সিরিয়ায় প্রবেশ করবে।