পাকিস্তানে ইরানি রক্ষীদের গুলিবর্ষণ, প্রতিবাদ

ইরানি সীমান্তরক্ষীদের গুলিতে পাকিস্তানি সীমান্তরক্ষী বাহিনীর এক কর্মকর্তা নিহত হওয়ার ঘটনায় তীব্র প্রতিবাদ জানিয়েছে পাকিস্তান।

নিউজ ডেস্ক>>বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2014, 09:25 AM
Updated : 19 Oct 2014, 09:25 AM

কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে রোববার দ্য ডন জানিয়েছে, এ ঘটনার প্রতিক্রিয়ায় শনিবার পাকিস্তানে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূতকে তলব করে তীব্র প্রতিবাদ জানিয়েছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

ইরানি দূত আলি রাজা হাঘিঘিয়ানের সঙ্গে বৈঠকের সময় ওই ঘটনার পূর্ণ তদন্তের দাবী জানায় পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়।

শুক্রবার সকালে ইরানি সীমান্তরক্ষীরা পাকিস্তানের আধা সামরিক বাহিনী ফ্রন্ট্রিয়ার কর্পস (এফসি) এর একটি গাড়িতে হামলা চালালে এক কর্মকর্তা নিহত ও অপর চারজন আহত হন।

এফসি’র মুখপাত্র খান ওয়াসি অভিযোগ করেছেন, ঘটনার দুদিন আগে থেকে ইরানি সীমান্তরক্ষীরা পাকিস্তানি এলাকায় অনুপ্রবেশ করছিল। হামলায় এফসি’র গাড়িটিও ক্ষতিগ্রস্থ হয়েছে বলে জানিয়েছেন তিনি।

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের কেচ জেলার মানদ তেহশিলে ইরানি হামলার ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন ওয়াসি।

অন্য একটি ঘটনায় ইরানি সীমান্তরক্ষী বাহিনীর ৩০ জন সদস্য পাকিস্তানের সীমান্ত শহর নোকুনদি’তে প্রবেশ করে স্থানীয় একটি গ্রামের বাসিন্দাদের ছয় ঘন্টা জিম্মি করে রাখে বলেও জানিয়েছেন ওয়াসি।

“তারা গ্রামবাসীদের শারীরিক নির্যাতন করে তারপর চলে যায়,” অভিযোগ করে বলেছেন তিনি।

এদিকে, শনিবার সকালেও পাকিস্তানি ভূমি লক্ষ্য করে ইরানি সীমান্তরক্ষীরা মর্টার গোলা নিক্ষেপ করছে বলে জানা গেছে।

গোলাগুলো বেলুচিস্তানের সীমান্তবর্তী শহর মাশকাইলের পরিত্যক্ত ভূমিতে বিস্ফোরিত হওয়ায় কেউ হতাহত হয়নি বলে জানিয়েছেন দেশটির নিরাপত্তা কর্মকর্তারা।

এসব ঘটনার প্রেক্ষিতে পাকিস্তানী সীমান্তে নিরাপত্তা জোরদার করা হয়েছে বলে জানিয়েছেন এক কর্মকর্তা।

ওদিকে ইরানি কর্মকর্তারা দাবী করেছেন, হামলা চালানোর উদ্দেশ্যে প্রতিবেশী পাকিস্তান থেকে জঙ্গিরা ইরানে প্রবেশ করছে এমন প্রমাণ তাদের কাছে আছে।