নিকরাগুয়ার রাজধানীতে ‘উল্কাপাত’

নিকারাগুয়ার রাজধানী ম্যানাগুয়ায় রহস্যজনক একটি বিস্ফোরণে পুরো শহর কেঁপে ওঠার পর একটি বড় ধরনের গহ্বর সৃষ্টি হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Sept 2014, 09:41 AM
Updated : 8 Sept 2014, 09:41 AM

এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়েছে, পরিস্থিতি পর্যালোচনা করে ঘটনাটি উল্কাপাত জনিত কারণে হয়েছে বলে রোববার জানিয়েছেন দেশটির কর্মকর্তারা।

ম্যানাগুয়ার আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে ১২ মিটার চওড়া ওই গহ্বরটি তৈরি হয়েছে। তবে এই ঘটনায় ১২ লাখ অধিবাসীর ওই শহরটির কেউ আঘাত পাননি।

নিকারাগুয়ার সিসমিক ইনিস্টিটিউটের কর্মকর্তা উয়িলফ্রিদো স্ত্রস বলেছেন, “আমরা মনে করছি এটি একটি উল্কা। ঘটনাস্থলে গহ্বরটি দেখে এসেছি আমরা।”

শনিবার প্রায় মধ্যরাতে বিমানবন্দরের কাছের একটি বন এলাকায় উল্কাটি এসে পড়ে। ভূমিতে উল্কাটির আঘাতের সময় যে কম্পন তৈরি হয় তা পুরো শহরজুড়ে অনুভূত হয়েছে। কম্পনটি ভূমিকম্পের মতোই ছিল।

“দুটি কম্পন হয়েছিল : প্রথম উল্কাটি ভূমিতে আঘাত করার সময় ছোট একটি কম্পন হয়, পরে আঘাতজনিত শব্দের প্রভাবে আরেকটি শক্তিশালী কম্পন অনুভূত হয়,” বলেন স্ত্রস।

রোববার সরকারি কর্মকর্তা ও বিশেষজ্ঞরা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

এদের মধ্যে একজন উইলিয়াম মাটিনেজ জানিয়েছেন, পতনের পর উল্কাটি পুরোপুরি জ্বলে শেষ হয়ে গেছে না মাটির ভিতরে ঢুকে গেছে তা পরিষ্কার হওয়া যায়নি।

ঘটনাস্থলের কাছাকাছি বাস করা লোকজন জানিয়েছেন, তারা একটি বিকট শব্দ শুনে সেটিকে বিস্ফোরণ বলে ভেবে নিয়েছিলেন। ওই বিস্ফোরণে বাতাসে তরল, বালু এবং ধূলা ছড়িয়ে পড়ে এবং বাতাসে পোড়া গন্ধ পাওয়া যায় বলে জানিয়েছেন তারা।