ইসরায়েলি সেনাকে আটকের কথা অস্বীকার হামাসের

গাজায় নিখোঁজ এক ইসরায়েলি সেনাকে আটকের অভিযোগ অস্বীকার করেছে হামাস।

নিউজ ডেস্ক>>বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 August 2014, 07:03 AM
Updated : 2 August 2014, 07:03 AM

হাদার গোল্ডিন নামের ২৩ বছর বয়সী ওই সেনা ইসরায়েলেই বিমান হামলায় নিহত হয়ে থাকতে পারে বলে শনিবার এক বিবৃতিতে আশঙ্কা প্রকাশ করেছে ফিলিস্তিনি সংগঠনটি, জানিয়েছে বিবিসি।

শুক্রবার ইসরায়েল ও হামাসের সম্মতিতে দুপক্ষের মধ্যে ৭২ ঘন্টার যুদ্ধবিরতি শুরু হওয়ার দুই ঘন্টার মধ্যে তা ভেঙে যায়।

যুদ্ধবিরতি ভাঙার জন্য ইসরায়েলকে অভিযুক্ত করেছে হামাস, কিন্তু এর জন্য হামাসের রকেট হামলাকে দায়ী করেছে ইসরায়েল।

যুদ্ধবিরতি ভাঙার কিছুক্ষণের মধ্যেই ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী আইডিএফ’র মুখাপাত্র লেফটেন্যান্ট কর্নেল পিটার লার্নার জানান, গাজায় ইসরায়েলি সেনাদের ওপর একটি চোরাগোপ্তা হামলায় দুজন সেনা নিহত হয়েছেন এবং “অপর এক সেনাকে অপহরণ করা হয়েছে বলে প্রাথমিক লক্ষণে ধারণা করা হচ্ছে।”

সেনা অপহরণের জন্য হামাসকে দায়ী করে এর জবাব “ভয়াবহ” হবে বলে হুমকি দেয় ইসরায়েল। ইসরায়েলি সেনা অপহরণকে “বর্বরতা” বলে মন্তব্য করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।

কিন্তু শনিবার দিনের প্রথমদিকে দেয়া এক বিবৃতিতে হামাসের সামরিক শাখা কাসাম বিগ্রেড বলেছে, নিখোঁজ ওই সেনার বিষয়ে তাদের কাছে কোনো তথ্য নেই।

বিবৃতিতে বিগ্রেড বলেছে, ওই ইসরায়েলি সেনা যে এলাকা থেকে নিখোঁজ হয়েছেন সেই একই এলাকায় নিজেদের কয়েকজন যোদ্ধারও কোনো খোঁজ পাচ্ছে না বিগ্রেড এবং তাদের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

ওই যোদ্ধারা এবং ইসরায়েলি সেনা গোল্ডিন সম্ভবত ইসরায়েলি বোমাবর্ষণে নিহত হয়েছেন বলে বিবৃতিতে ধারণা প্রকাশ করেছে বিগ্রেড।

“লড়াইয়ের সময় তারা হয়তো ওই সেনাকে (গোল্ডিন) আটক করতে সক্ষম হয়েছিল, কিন্তু তারা সবাই ইসরায়েলি বোমা হামালায় নিহত হয়েছে বলে আমরা ধারণা করছি।”

এদিকে শনিবার সকালের শুরুতেও গাজায় ইসরায়েলি হামলা অব্যাহত ছিল। যুদ্ধবিরতি ভেঙে যাওয়ার পর থেকে শেষ খবর পাওয়া গাজায় আরো ১০০ জন নিহত হয়েছেন বলে জানিয়েছেন গাজার স্বাস্থ্য কর্মকর্তারা।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ৮ জুলাই ইসরায়েলি হামলা শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ১,৬০০ ফিলিস্তিনি নিহত হয়েছে যাদের অধিকাংশই বেসামরিক মানুষ।

অপরদিকে ইসরায়েলি পক্ষের ৬১ জন সেনা ও তিনজন বেসামরিক মানুষ নিহত হয়েছেন।

ওদিকে গাজা হামলার প্রতিবাদে শুক্রবার ফিলিস্তিনের পশ্চিম তীরে ব্যাপক বিক্ষোভ অনুষ্ঠিত হয়। এ সময় ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়।

এখানে সহিংসতা নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে গুলিতে দুই ফিলিস্তিনি বিক্ষোভকারী নিহত হয়েছেন বলে জানিয়েছে আইডিএফ’র মুখপাত্র।