রাশিয়ায় কঠোর ইইউ নিষেধাজ্ঞা আসছে

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ)দেশগুলোর রাষ্ট্রদূতরা ইউক্রেইন সঙ্কটকে কেন্দ্র করে রাশিয়ার বিরুদ্ধে আরো কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে একটি প্রাথমিক চুক্তিতে পৌঁছেছেন।

>>রয়টার্স
Published : 25 July 2014, 03:11 PM
Updated : 25 July 2014, 03:11 PM

চূড়ান্ত সিদ্ধান্ত হতে এখনো কিছু কাজ বাকী আছে বলে শুক্রবার জানিয়েছেন কূটনীতিকরা।

গত সপ্তাহে পূর্ব ইউক্রেইনের রুশপন্থি বিচ্ছিন্নতাবাদী নিয়ন্ত্রিত এলাকায় মালয়েশিয়া এয়ারলাইন্সের এমএইচ১৭ ফ্লাইট ভূপাতিত হওয়ার পর মস্কোর প্রতি আরো কঠোর হয়েছে ইইউ।

বৃহস্পতিবার থেকে শুরু করে শুক্রবার পর্যন্ত আলোচনার মধ্য দিয়ে প্রাথমিকভাবে রাশিয়ায় অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে একমত হন রাষ্ট্রদূতরা। ইইউ নির্বাহী কমিশন নিষেধাজ্ঞার রূপরেখা তৈরি করবে এবং আগামী সপ্তাহেই চুক্তির কাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে।

কমিশনের সুপারিশমতে, প্রধান কয়েকটি নিষেধাজ্ঞার মধ্যে আছে রাশিয়ার রাষ্ট্রনিয়ন্ত্রিত ব্যাংকগুলোর জন্য ইইউ এর পুঁজি বাজার বন্ধ করে দেয়া। মস্কোয় অস্ত্র বিক্রিতে নিষেধাজ্ঞা এবং জ্বালানি সরবরাহে বাধা-নিষেধ আরোপসহ প্রযুক্তি খাতও এ নিষেধাজ্ঞার কবলে পড়বে।

সামগ্রিক দিক থেকে এ সমস্ত পদক্ষেপের ব্যাপারে রাষ্ট্রদূতরা প্রাথমিকভাবে একমত হয়েছেন। তবে এ নিয়ে আগামী সপ্তাহে আরো আলোচনা চলবে বলে জানিয়েছেন ইইউ কর্মকর্তারা।

নিষেধাজ্ঞার এ পদক্ষেপ নেয়া ছাড়াও রাশিয়ায় ক্রিমিয়ার অন্তর্ভুক্তির ঘটনায় জড়িত থাকার কারণে সম্পদ জব্দ করা মস্কোর ১৫ কর্মকর্তা ও বিভিন্ন কোম্পানিসহ ১৮ টি প্রতিষ্ঠানের একটি তালিকাও আলাদা করে প্রকাশ করার কথা রয়েছে ইইউ’র।