‘পুতিনের ওপর নিষেধাজ্ঞা দিতে পারে যুক্তরাষ্ট্র’

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে পারে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র জেন সাকি একথা বলেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2014, 12:48 PM
Updated : 22 April 2014, 12:48 PM

টুইটারে দেয়া এক সাক্ষাতকারে রাশিয়ান বেতার স্টেশন ইকো মস্কেভিকে সোমবার তিনি বলেন, ইউক্রেইনের চলমান সঙ্কটের কারণে যুক্তরাষ্ট্র এ ব্যবস্থা নিতে পারে।

ভ্লাদিমির পুতিনের ওপর ব্যক্তিগতভাবে নিষেধাজ্ঞা আরোপের সম্ভাবনা আছে কিনা- এ প্রশ্নের জবাবে সাকি বলেন, “হা। যুক্তরাষ্ট্র যে কোনো ব্যক্তি, কোম্পানি এবং খাতের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে সক্ষম”।

তিনি আরো বলেন, “রাশিয়ার বেশ কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি বিবেচনায় রয়েছে। আর প্রেসিডেন্ট পুতিনের বিষয়টি নিয়ে আলোচনার আগে আরো অনেক নিষেধাজ্ঞা আরোপ করার আছে।” ফলে এ ধরনের পদক্ষেপ হুট করে নেয়া হবে না বলেও জানান সাকি।

গত মাসে ইউক্রেইনের ক্রিমিয়াকে রাশিয়ায় অন্তর্ভুক্ত করে নেয়ার ঘটনায় জড়িত রুশ কর্মকর্তাদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করার পাশাপাশি সম্পদ জব্দ করে যুক্তরাষ্ট্র। পুতিনের সঙ্গে সম্পৃক্ত ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোকেও নিষেধাজ্ঞার আওতায় নেয়া হয়।

ইউক্রেইন সঙ্কট সমাধানে রাশিয়া গত সপ্তাহে জেনেভায় হওয়া চুক্তি মেনে না চললে দেশটির পুরো অর্থনৈতিক খাতকে বিপর্যস্ত করে দেয়ার পদক্ষেপসহ আরো নিষেধাজ্ঞা আরোপের হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার সুইজারল্যান্ডের জেনেভায় রাশিয়া, ইউক্রেইন, ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় কূটনীতিকরা ইউক্রেইনের চলমান সঙ্কট নিরসনে একটি আন্তর্জাতিক চুক্তিতে পৌঁছান।


চুক্তির আওতায় সব পক্ষকে কোনোরকম সহিংসতা, ভয়ভীতি প্রদর্শন কিংবা উস্কানিমূলক কর্মকান্ড থেকে বিরত থাকতে বলা হয়। তাছাড়া, ইউক্রেইনে অবৈধভাবে সরকারি ভবন দখল করে রাখা অস্ত্রধারীদেরকে নিরস্ত্র হওয়া এবং সব ভবন বৈধ কর্তৃপক্ষের কাছে হস্তান্তরও করতে বলা হয় এতে।

কিন্তু চুক্তিটি হতে না হতেই তা লঙ্ঘন করা নিয়ে একে অপরকেএরই মধ্যে দোষারোপ করতে শুরু করেছে রাশিয়া ও ইউক্রেইন।