‘টয়লেট বানাতে না পারলে স্ত্রীকে বিক্রি করে দিন’

টয়লেট বানানোর টাকা না থাকলে ‘স্ত্রীকে বিক্রি’ করার পরামর্শ দেয়ার অভিযোগ উঠেছে ভারতের বিহার রাজ্যের এক শীর্ষ সরকারি কর্মকর্তার বিরুদ্ধে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2017, 07:04 AM
Updated : 24 July 2017, 07:04 AM

এনডিটিভি জানিয়েছে, রোববার গ্রামবাসীদের সঙ্গে এক বৈঠকে বিহারের আওরঙ্গাবাদের জেলা ম্যাজিস্ট্রেট কানওয়াল তানুজ এ পরামর্শ দিয়েছেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘ক্লিন ইন্ডিয়া’ কর্মসূচীকে এগিয়ে নিতে তানুজ গ্রামবাসীদের নিয়ে ওই বৈঠকটির আয়োজন করেছিলেন। 

সেখানে এক গ্রামবাসী যখন জানান, টয়লেট নির্মাণের মতো প্রয়োজনীয় অর্থ তার নেই তখন তানুজ তাকে বলেন, “আপনার স্ত্রীকে বিক্রি করে দিন।”

বৈঠকে খোলা জায়গায় মলমূত্র ত্যাগের বিরুদ্ধে কথা বলতে গিয়ে টয়লেটের সঙ্গে নারীর সম্ভ্রমের বিষয়টি সম্পর্কিত করে কথা বলতে শুরু করেন তানুজ।

বলেন,“একটি টয়লেট নির্মাণে ১২ হাজার খরচ হয়। আপনাদের হাত উঠান এবং বলেন, কার স্ত্রীর দাম ১২ হাজারের কম?”

তখন উপস্থিত গ্রামবাসীর মধ্যে একজন বলেন, “টয়লেট বানানোর মতো অর্থ নাই আমার।”

এ কথায় সম্ভবত বিরক্ত হয়ে তানুজ বলেন, “আমি আপনার সঙ্গে কথা বলব। এই যদি হয় ঘটনা তাহলে আপনার স্ত্রীকে বিক্রি করে দিন। এই যদি হয় আপনার মানসিকতা তাহলে গিয়ে আপনার পরিবারের সম্মানকে নিলামে তুলেন।”

এ সময় তিনি মন্তব্য করেন, সরকারের পরিকল্পনার আওতায় লোকজন টয়লেট নির্মাণের জন্য অগ্রিম নিয়ে অর্থগুলো অপচয় করে ফেলেছে।

ওই কর্মকর্তা বিহার সরকারের ‘ঘরের সম্মান’ প্রকল্প নিয়ে কথা বলছিলেন। ওই প্রকল্পের আওতায় বিহারের নিতিশ কুমার সরকার টয়লেট নির্মাণে আগ্রহীদের ১২ হাজার রুপি করে সহায়তা দিয়েছিলে।

ওই কর্মকর্তার উদ্দেশ্য ভাল ছিল, তাই তার মেজাজ হারানোকে আলাদাভাবে দেখা উচিত হবে না বলে অনেকে মন্তব্য করলেও রাজনৈতিক দলগুলো তার সমালোচনা করেছে।  

“আইএএস কর্মকর্তা বলেই আপনি যা ইচ্ছা তা বলতে পারেন না,” বলেছেন সমাজবাদী পার্টির জুহি সিং।

বিহারের ক্ষমতাসীন জনতা দলের (সংযুক্ত) রাজীব রঞ্জন বলেছেন, “ওই কর্মকর্তার একটি ভাল ভাবমূর্তি আছে কিন্তু কিছু জায়গায় তার কথাবার্তা ঠিক থাকেনা; তিনি যা বলতে চান অনেক সময়ই তা গুছিয়ে বলতে পারেন না।”