ক্ষমতাচ্যুত পার্ককে গ্রেপ্তারের সিদ্ধান্ত হবে আদালতে

দক্ষিণ কোরিয়ার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট পার্ক জেউন-হাইকে গ্রেপ্তার করা হবে কিনা বৃহস্পতিবারের শুনানিতে সে বিষয়ে সিদ্ধান্ত নেবে আদালত।

>>রয়টার্স
Published : 27 March 2017, 03:05 PM
Updated : 27 March 2017, 03:06 PM

পার্কের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা চাইছেন কৌঁসুলিরা। তাদের এ আবেদনেরই শুনানি হবে সিউলের ডিস্ট্রিক্ট কোর্টে। এরপর গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হবে কি হবে না সে সিদ্ধান্ত জানাবে আদালত। একইসঙ্গে তদন্ত চলাকালে পার্ককে ২০ দিন কারাগারে রাখা হবে কিনা সে সিদ্ধান্তও আদালত নেবে।

ব্যক্তিগত লাভের লক্ষ্যে বান্ধবীকে সুবিধা পাইয়ে দিতে রাজনৈতিক ক্ষমতা ও প্রভাব-প্রতিপত্তি ব্যবহার করেছেন এমন অভিযোগে গতবছরের মাঝামাঝি সময়ে সংসদে ও রাজপথে পার্কের ‍বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়।

গত ডিসেম্বরে দক্ষিণ কোরিয়ার প্রথম নারী প্রেসিডেন্ট পার্ককে অভিশংসনের পক্ষে রায় দেয় পার্লামেন্ট। মার্চে দেশটির সাংবিধানিক আদালত ওই রায় বহাল রাখে।

পার্ক নিজের দুর্নীতির প্রমাণ নষ্ট করার চেষ্টা করতে পারেন এই কারণ দেখিয়ে সোমবার দক্ষিণ কোরিয়ার কৌসুঁলির কার্যালয় থেকে সিউল আদালতে পার্কের বিরুদ্ধে গেপ্তারি পরোয়ানা জারির আবেদন করা হয়।

আদালতের পক্ষ থেকে বলা হয়, বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল সাড়ে ১০টার দিকে গ্রেপ্তারি পরোয়ানা জারি নিয়ে শুনানি অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার রাতে বা শুক্রবার সকালে আদালত রায় দিতে পারে।

দুর্নীতির অভিযোগ প্রমাণিত হলে পার্কের সর্বনিম্ন ১০ বছরের কারাদণ্ড হতে পারে। দুর্নীতির অভিযোগে অভিশংসিত হওয়ার পর পার্ক দেশবাসীর কাছে ক্ষমা চেয়েছেন। তবে তিনি জোর গলায় এটাও বলেছেন, তিনি কখনই ঘুষ গ্রহণ বা ক্ষমতার অপব্যবহার করেনি।

গত সপ্তাহে কৌসুঁলিদের কার্যালয়ে ১৪ ঘণ্টা পার্ককে জিজ্ঞাসাবাদ করা হয়। আদালত পার্ককে গ্রেপ্তারের আদেশ দিলে কৌসুঁলিরা তার বিরুদ্ধে অভিযোগপত্র দায়েরের জন্য সর্বোচ্চ ২০ দিন সময় পাবেন।