ক্ষমতাচ্যুত পার্কের দুঃখ প্রকাশ, তদন্তে সহায়তার প্রতিশ্রুতি

দুর্নীতিজনিত কেলেঙ্কারি নিয়ে জেরার জন্য কৌসুঁলিদের কার্যালয়ে পৌঁছেই দেশবাসীর কাছে দুঃখ প্রকাশ করেছেন দক্ষিণ কোরিয়ার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট পার্ক জিউন হাই। পাশাপাশি জিজ্ঞাসাবাদে সহযোগিতা করারও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

>>রয়টার্স
Published : 21 March 2017, 01:03 PM
Updated : 21 March 2017, 01:03 PM

দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগে তিন মাস আগে পার্লামেন্টের ভোটাভুটিতে প্রেসিডেন্ট পার্ককে অভিশংসনের যে সিদ্ধান্ত হয়েছিল সাংবিধানিক আদালত তা বহাল রাখার পর ক্ষমতাচ্যুত হন তিনি।

ব্যক্তিগত লাভের লক্ষ্যে এক পুরোনো বান্ধবীকে সুবিধা পাইয়ে দিতে রাজনৈতিক ক্ষমতা ও প্রভাব-প্রতিপত্তি ব্যবহার করেছেন এমন অভিযোগে গতবছরের মাঝামাঝি সময়ে সংসদে ও রাজপথে পার্কের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়। পার্ক ও তার বান্ধবী চোই সুন সিল দুইজনই ভুল কোনওকিছু করার কথা অস্বীকার করেন।

প্রেসিডেন্ট পদে থাকাকালে দায়মুক্তির সুযোগে অভিযোগের বিষয়টি নিয়ে জেরার প্রচেষ্টা উপেক্ষা করে গেছেন পার্ক। কিন্তু প্রেসিডেন্ট হিসেবে অভিশংসিত হওয়ায় দায়মুক্তির সুযোগ হারান তিনি।  ফলে মঙ্গলবার থেকে তাকে জিজ্ঞাসাবাদ করা শুরু হয়েছে।

এদিন পার্ককে পুলিশি পাহারায় কৌসুঁলির কার্যালয়ে নিয়ে যাওয়া হয়। অফিস ভবনের সামনে দাঁড়িয়ে তিনি গণমাধ্যমকে বলেন, “জনগণের কাছে আমি দুঃখিত। আমি বিশ্বস্ততার সঙ্গে এ জিজ্ঞাসাবাদে সহায়তা করব।” ক্ষমতাচ্যুত হওয়ার পর জনসম্মুখে এটিই পার্কের প্রথম সরাসরি বক্তব্য।

পার্ক এখনও অভিযুক্ত হননি। তবে কোনও সুবিধার বিনিময়ে স্যামসাঙের মত বড় বড় কোম্পানিগুলোর প্রধানদের কাছ থেকে ঘুষ নেওয়ার অভিযোগে দোষী সাব্যস্ত হলে তার ১০ বছরের জেল হতে পারে।

পার্ককে জিজ্ঞাসাবাদের ব্যাপারে বিস্তারিত কিছু সাংবাদিকদের জানায়নি কৌসুঁলির কার্যালয়। তার বিরুদ্ধে কি কি অভিযোগ আনা হতে পারে তাও জানা যায়নি।

কার্যালয়ের সামনে পার্ককে দেখতে ভিড় করেছে তার শত শত সমর্থক।

রাত পর্যন্ত পার্ককে জেরা করা হবে বলে জানিয়েছেন তার আইনজীবী। কৌসুলিদের তাকে আটকে রাখার এখতিয়ার আছে। তবে জেরা শেষে পার্ক বাড়িতেই ফিরে যাবেন বলে জানিয়েছেন কার্যালয়ের এক কর্মকর্তা।