লন্ডনে হামলাকারীর নাম খালিদ মাসুদ

লন্ডনের ওয়েস্টমিনস্টারে পার্লামেন্ট প্রাঙ্গণে হামলার জন্য দায়ী ব্যক্তির নাম খালিদ মাসুদ বলে জানিয়েছে মেট্রোপলিটন পুলিশ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2017, 04:02 PM
Updated : 24 March 2017, 05:06 AM

হামলার পর পুলিশের গুলিতে নিহত মাসুদ সম্প্রতি গোয়েন্দাদের নজরদারিতে ছিলেন না। তার সন্ত্রাসী হামলা চালানোর পরিকল্পনা সম্পর্কেও কোনও আগাম গোয়েন্দা তথ্য পাওয়া যায়নি। তবে অতীতে তার অপরাধমূলক কর্মকাণ্ড এবং প্রাণঘাতী অস্ত্র বহনের রেকর্ড আছে।

৫২ বছর বয়সী মাসুদের জন্ম লন্ডনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় কেন্ট- এ। কিছুদিন তিনি ওয়েস্ট মিডল্যান্ডে ছিলেন বলে ধারণা গোয়েন্দাদের।

হানিকারক একটি অপরাধের অভিযোগে মাসুদ প্রথম ১৯৮৩ সালের নভেম্বরে দোষী সাব্যস্ত হন। এরপর ২০০৩ সালের ডিসেম্বরে ছুরি বহনের অভিযোগে আবারও দোষী সাব্যস্ত হন তিনি। তবে সন্ত্রাসী কোনও হামলার অভিযোগে মাসুদ কখনও দোষী সাব্যস্ত হননি।

মাসুদের অনেক ছদ্মনামও আছে বলে জানিয়েছে লন্ডনের মেট্রোপলিটন পুলিশ।

বিবিসি জানায়, বুধবার  লন্ডনের ওয়েস্টমিনস্টার সেতুতে পথচারীদের ওপর দিয়ে গাড়ি চালিয়ে গিয়ে ব্রিটিশ পার্লামেন্ট প্রাঙ্গণে ছুরি নিয়ে হামলা চালান মাসুদ।  এ ঘটনায় চারজন নিহত ও প্রায় ৪০ জন আহত হয়। আহতদের ৭ জনের অবস্থা গুরুতর। বাকী আরও ২৯ জনকে এখনও হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

গাড়ি ভাড়া কোম্পানি ‘এন্টারপ্রাইজ রেন্ট-এ-কার’ বলেছে, হামলায় ব্যবহৃত গাড়িটি বার্মিংহামে তাদের স্প্রিং হিল ডিপো থেকে ভাড়া করা হয়েছিল। মাসুদ খুব সম্ভবত পেশায় একজন শিক্ষক পরিচয় দিয়ে ব্যক্তিগতভাবে হায়ুন্ডাই এসইউভি গাড়ি ভাড়া করেন, বলছে বিবিসি।

ওই ব্যক্তি একাই এ হামলা চালিয়েছিলেন বলে এর আগে বৃহস্পতিবার পার্লামেন্টে জানান প্রধানমন্ত্রী টেরিজা মে। তিনি বলেন, হামলাকারী উগ্রপন্থি ইসলামী আদর্শে উদ্বুদ্ধ বলে ধারণা করা হচ্ছে। নিরাপত্তা সংস্থা এমআইফাইভ কয়েক বছর আগে তার বিরুদ্ধে তদন্তও চালিয়েছিল।

পার্লামেন্টে প্রধানমন্ত্রীর বিবৃতির পর হামলাকারীর নাম প্রকাশ করে লন্ডন মেট্রোপলিটন পুলিশ।