লোকাল বাসের মত বিমানেও দাঁড়িয়ে যাত্রা, তদন্ত শুরু

লোকাল বাসের মত বিমানেও দাঁড়িয়ে দাঁড়িয়ে করাচি থেকে সৌদি আরবের মদিনায় গেছেন সাত জন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2017, 03:32 PM
Updated : 26 Feb 2017, 03:32 PM

পাকিস্তান থেকে সৌদি আরবগামী একটি ফ্লাইটে এমন বিস্ময়কর ঘটনায় লোকসানের মুখে থাকা পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের (পিআইএ) নিরাপত্তা বিধি লঙ্ঘনের বিষয়টি নিয়ে তদন্তও শুরু হয়েছে ইতোমধ্যেই।

পিআইএ’র মুখপাত্র বিবিসি’কে বলেন, ২০ জানুয়ারি করাচি থেকে সৌদি আরবের মদিনাগামী তাদের একটি ফ্লাইটে সব আসন পূর্ণ হয়ে যাওয়ার পরও কয়েকজন যাত্রীকে বাড়তি নেওয়া হয়।

পাকিস্তানের দৈনিক ডন পত্রিকার গোপন অনুসন্ধানে বিষয়টি ধরা পড়ে।

ডনের প্রতিবেদনে বলা হয়, বাড়তি যাত্রীদের হাতেলেখা বোর্ডিং পাস দেওয়া হয়েছিল।

বিশেষজ্ঞরা বলেন, জরুরি পরিস্থিতিতে অতিরিক্ত যাত্রী বড় ধরনের সমস্যার সৃষ্টি করতে পারে। যেমন: হঠাৎ করে অক্সিজেনের প্রয়োজন পড়লে তারা সেটা পাবেন না।

বিবিসি’র খবরে বলা হয়, উড়োজাহাজে দাঁড়িয়ে যাত্রী নেওয়া ঘটনা এই প্রথম জনসম্মুখে প্রকাশ পেল।

বোয়িং ৭৭৭ উড়োজাহাজটিতে ৪১৬ জন যাত্রী বহন করা হয়েছিল। যদিও ওই ধরনের উড়োজাহাজে কর্মীদের আসনসহ মোট ৪০৯টি আসন থাকে।

ডনের অভিযোগ, পাকিস্তানের সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ অভিযুক্ত এয়ারলাইন্স বা তাদের কর্মীদের বিরুদ্ধে যাত্রীদের ‘জীবন ঝুঁকির মধ্যে ফেলার’ কারণে শাস্তিমূলক ব্যবস্থা ‘গ্রহণ করেনি’।

পিআইএ ফ্লাইট ক্যাপটেন আনোয়ার আদিলের বরাত দিয়ে ডন জানায়, গ্রাউন্ড ট্রাফিক কর্মীরাই বাড়তি যাত্রীদের হাতে লেখা বোর্ডিং পাস দিয়েছে।

আদিল বলেন, “আমি দেখলাম…যাত্রা শুরুর আগে চেক-ইন কাউন্টারে যারা খুব জোর দিয়ে জাম্প সিটে (ক্রুদের আসন) বসতে অস্বীকৃতি জানিয়েছিল তাদের কয়েকজন দাঁড়িয়ে যাওয়া যাত্রীদের দলে রয়েছেন।”

“কিন্তু ততক্ষণে আমি টেক-অফ করে ফেলেছি এবং উড়োজাহাজের দরজা বন্ধ করার আগে বাড়তি যাত্রীর বিষয়ে আমাকে কিছু জানানো হয়নি। একবার উড্ডয়নের পর করাচি বিমানবন্দরে জরুরি অবতরণ সম্ভব নয়। কারণ তাতে প্রচুর জ্বালানি নষ্ট হয়।” 

পিআইএ মুখপাত্র ডেনিয়াল জিলানি বলেন, “বিষয়টি নিয়ে তদন্ত চলছে। কে এজন্য দায়ী সেটা খুঁজে পাওয়ার পর যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।”

তদন্তে কত সময় লাগবে এমন প্রশ্নের জবাবে জিলানি বলেন, “সময়ের কথা নির্দিষ্ট করে বলা সম্ভব না।”