যুক্তরাষ্ট্রে হেনস্তার শিকার মহম্মদ আলির ছেলেও

মুসলিম হওয়ার কারণে নিউ ইয়র্কগামী বিমান থেকে এক ব্রিটিশ শিক্ষককে নামিয়ে দেওয়ার রেশ না কাটতেই এবার নামে মোহম্মদ থাকার কারণে ফ্লোরিডার একটি বিমানবন্দরে হেনস্তার শিকার হয়েছেন প্রয়াত খ্যাতনামা বক্সার মহম্মদ আলির ছেলে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2017, 03:08 PM
Updated : 25 Feb 2017, 08:08 PM

আরবি নাম দেখার পরই দু’ঘণ্টা তাকে আটকে রেখে তল্লাশি চালানো হয় সারা দেহে। চলতে থাকে জেরা। জিজ্ঞেস করা হয় তিনি মুসলিম কিনা। 

এনডিটিভি জানায়, মা’কে নিয়ে ৪৪ বছর বয়সী মোহম্মদ আলি জুনিয়র জ্যামাইকা থেকে ফিলাডেলফিয়ায় ফিরছিলেন।

ব্রিটিশ শিক্ষকের ঘটনায় একজন বিদেশি হেনস্তা হলেও এবার মার্কিন নাগরিকই হেনস্তা হলেন।

মোহম্মদ আলি জুনিয়রের জন্ম ফিলাডেলফিয়ায়। তার পাসপোর্ট যুক্তরাষ্ট্রের। মা খলিলা কামাচো-আলিকে নিয়ে আসছিলেন তিনি।

তার আইনজীবী ক্রিস ম্যানচিনি একটি পত্রিকাকে জানান, মুসলিম হওয়ার কারণে জুনিয়র আলি ও তার মা দুজনকেই জেরা করা হয়। ৭ ফেব্রুয়ারি ফোর্ট লডারডেল আন্তর্জাতিক বিমানবন্দরে ঘটে এ ঘটনা।

প্রয়াত স্বামী মোহম্মদ আলির সঙ্গে ছবি দেখিয়ে জেরার হাত থেকে মুক্তি পান মা। কিন্তু ছেলে জুনিয়র আলির কাছে এমন কোনও ছবি না থাকায় তাকে দু’ঘণ্টা আটকে রেখে বার বার জিজ্ঞেস করা হয় এমন নাম তিনি কোথা থেকে পেয়েছেন? তিনি মুসলিম কি না। উত্তরে ‘হ্যাঁ’ বলার পর তাকে আরও প্রশ্নের মুখে পড়তে হয়।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউসে ঢুকেই সাতটি মুসলিম দেশের নাগরিকদের ওপর যে নিষেধাজ্ঞা দিয়েছিলেন তাতে স্পষ্টতই মুসলিম-বিদ্বেষের ছোঁয়া আছে, আলি জুনিয়রের এ ঘটনায় সেটিই ষ্পষ্ট হয়েছে বলে অভিযোগ করেছেন আইনজীবী ক্রিস ম্যানচিনি ।

মার্কিন ফেডেরাল কোর্টের রায়ে আপাতত ট্রাম্পের ওই নিষেধাজ্ঞা স্থগিত থাকলেও বাস্তব পরিস্থিতি যে অনেকটিই ভিন্ন খাতে পরিচালিত হচ্ছে এ ঘটনেই তা প্রমাণ করেছে।