দক্ষিণ সুদানে দুর্ভিক্ষ ঘোষণা

দক্ষিণ সুদানের ইউনিটি স্টেট এর দুটো কাউন্টিতে দুর্ভিক্ষ ঘোষণা করেছে দেশটির সরকার এবং জাতিসংঘের তিনটি সংস্থা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2017, 12:41 PM
Updated : 20 Feb 2017, 12:41 PM

ছয় বছরের মধ্যে বিশ্বের কোথাও এমন ঘোষণা এটিই প্রথম। দীর্ঘদিনের গৃহযুদ্ধ ও অর্থনৈতিক সংকটের কারণে এ দুর্ভিক্ষ দেখা দিয়েছে বলে জানিয়েছে বিবিসি।

সরকার এবং জাতিসংঘ প্রতিবেদনে বলা হয়েছে, ইউনিটি স্টেটের দুটো কাউন্টির দুর্ভিক্ষপীড়িত ১ লাখেরও বেশি মানুষ অনাহারে আছে। তাছাড়া, দেশের আরও ১০ লাখ মানুষ অনাহারের দ্বারপ্রান্তে থাকায় দুর্ভিক্ষ আরও ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে।

ইয়েমেন, সোমালিয়া এবং দক্ষিণ-পূর্ব নাইজেরিয়াতে দুর্ভিক্ষের সতর্ক সংকেত দেওয়া হলেও দক্ষিণ সুদানেই প্রথম দুর্ভিক্ষ অবস্থা ঘোষণা করা হয়েছে। মানুষজনকে জরুরি সহায়তা দেওয়া না গেলে পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে উঠবে বলে সতর্ক করেছে মানবিক ত্রাণ সংগঠনগুলো।

জাতিসংঘ খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি), শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফসহ অন্যান্য জাতিসংঘ ত্রাণ সংস্থাগুলো বলেছে, দক্ষিণ সুদানের জনসংখ্যার ৪০ শতাংশেরও বেশি মানুষের জরুরি খাদ্য সহায়তা প্রয়োজন। দেশের অন্যান্য এলাকা দুর্ভিক্ষ ছড়িয়ে পড়া ঠেকাতেই এ ত্রাণ দরকার।

দক্ষিণ সুদানে এরকম পরিস্থিতি এবারই প্রথম নয়। এর আগে সুদান থেকে দক্ষিণ সুদানের স্বাধীনতা যুদ্ধের সময়ও ১৯৯৮ সালে এ অঞ্চলটিতে দুর্ভিক্ষ দেখা দিয়েছিল।