অস্ট্রেলিয়ায় ছড়িয়ে পড়ছে দাবানল

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের প্রত্যন্ত এলাকায় দাবানল ছড়িয়ে পড়তে থাকায় স্থানীয় বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2017, 01:36 PM
Updated : 12 Feb 2017, 01:36 PM

রুরাল ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ জানায়, প্রদেশটির চারদিকে অন্তত ৯৭টি স্থানে আগুন জ্বলছে, যেগুলোর মধ্যে ৩৭টি স্থানে আগুন মারাত্মক আকারে ছড়িয়ে পড়ছে।

অগ্নিদগ্ধ একজনকে উন্নত চিকিৎসার জন্য বিমানে করে রাজধানী সিডনিতে নিয়ে যাওয়া হয়েছে বলেও জানান তারা।

অস্ট্রেলিয়া জুড়ে তাপদাহ চলছে। কিছু কিছু এলাকায় তাপমাত্রা রেকর্ড পরিমাণ বেড়ে যাওয়ায় এবং মরুভূমি থেকে আসা তপ্ত ঝড়োবাতাসের কারণে আগুন নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

দুই হাজারের বেশি মানুষ আগুন নিয়ন্ত্রণে দিন-রাত এক করে লড়াই করছে, যাদের মধ্যে অনেকে স্বেচ্ছাসেবী।

২০০৯ সালে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ায় প্রদেশে ভয়াবহ দাবানলে ১৭৩ জনের মৃত্যু হয়। যা ‘ব্ল্যাক সাটারডে ফায়ার’ নামে পরিচিত।

রুরাল ফায়ার সার্ভিস কর্তৃপক্ষের আশঙ্কা, এবারের দাবানল ২০০৯ সালের দাবানলের চাইতেও ভয়ঙ্কর রূপ ধারণ করতে চলেছে।

রাজ্যের রুরাল ফায়ার প্রধান সাংবাদিকদের বলেন, “নিউ সাউথ ওয়েলসের ইতিহাসে এটা আমাদের দেখা সবচেয়ে খারাপ দিনে পরিণত হয়েছে। দিনটি দাবানলের সতর্কবার্তা নিয়ে এসেছে।”

বেশ কিছু এলাকায় জরুরি সতর্কবার্তা জারি করা হয়েছে এবং স্থানীয় বাসিন্দা যারা নিরাপদ আশ্রয়ে যেতে চায় তাদের সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ১৩ বছর  বয়সী এক কিশোর এবং ৪০ বছর বয়সী এক ব্যক্তির বিরুদ্ধে আগুনের সূত্রপাত ঘটনোর অভিযোগ আনা হয়েছে।

যদিও আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তারা রোববার সন্ধ্যা থেকে অপেক্ষাকৃত ঠাণ্ডা দখিনা বাতাসের প্রবাহ শুরু হওয়ার আশা প্রকাশ করে বলেছেন, এর মাধ্যমে পরিস্থিতির কিছুটা উন্নতি হতে পারে।

শুক্রবার থেকে অস্ট্রেলিয়ায় তাপদাহ শুরু হয়।

এ পরিস্থিতিতে বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থায় চাপ পড়তে পারে বিধায় খেলাধূলার কয়েকটি বড় ইভেন্ট স্থগিত করা হয়েছে।