ক‌্যামেরুনে ট্রেন লাইনচ‌্যুত হয়ে নিহত ৫৫

ক‌্যামেরুনে যাত্রী বোঝাই একটি ট্রেন লাইনচ‌্যুত হয়ে অন্তত ৫৫ জন নিহত ও ৫৭৫ জন আহত হয়েছেন।

>>রয়টার্স
Published : 22 Oct 2016, 04:04 AM
Updated : 22 Oct 2016, 04:09 AM

শুক্রবারের এ দুর্ঘটনায় আরো ১৪ জন লাইনচ‌্যুত ট্রেনটির ভগ্নাবশেষের ভিতরে আটকা পড়েছেন বলে রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক বিবৃতিতে জানিয়েছে দেশটির সরকার।

ক‌্যামরেইলের আন্তঃনগর ওই ট্রেনটি রাজধানী ইয়াউন্দি থেকে বন্দর শহর ডুয়ালা যাচ্ছিল। স্থানীয় সময় সকাল ১১টার দিকে রাজধানী থেকে ১২০ কিলোমিটার পশ্চিমে ইসেকা টাউনের কাছে ট্রেনটি লাইনচ‌্যুত হয়।

ট্রেনটির সামনের দিকের এক কামরায় থাকা বার্তা সংস্থা রয়টার্সের এক সাংবাদিক বলেন, “বিকট শব্দ শুনে পিছনে ফিরে তাকাই, দেখি আমাদের পিছনের বগিগুলো লাইনচ‌্যুত হয়ে একের পর এক পল্টি খাচ্ছে। কামরাগুলো থেকে প্রচুর ধোঁয়া বের হচ্ছে।”

তিনি জানান, ইয়াউন্দি থেকে রওয়ানা হওয়ার আগে রেলওয়ের এক কর্মচারী তাকে জানান, যাত্রীদের জায়গা দেওয়ার জন‌্য ট্রেনটিতে অতিরিক্ত কয়েকটি বগি যুক্ত করা হয়েছে। তবে দুর্ঘটনায় এটি কোনো ভূমিকা রেখেছে কিনা তা পরিষ্কার হওয়া যায়নি।

ইয়াউন্দি থেকে ডুয়ালাগামী প্রধান সড়কপথের একটি অংশ ধসে পড়ায় সেটি বন্ধ হয়ে যায়, এতে ট্রেনে যাত্রীদের চাপ বেড়ে যায়। একই দিনের এ দুটি ঘটনায় আফ্রিকার মধ‌্যাঞ্চলীয় দেশটির যোগাযোগ ব‌্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছে।