ব্রেক্সিট: বিপর্যয় এড়ানোর চেষ্টায় ওবামা

ইউরোপীয় ইউনিয়ন ছাড়ার পক্ষে রায় দিয়েছে যুক্তরাজ্যবাসী। এরফলে যুক্তরাষ্ট্রের অর্থনীতি পুনরুদ্ধারের প্রেসিডেন্ট বারাক ওবামার পদক্ষেপ ক্ষতিগ্রস্ত হতে পারে। আর এই বিপর্যয় এড়ানোর চেষ্টা করছেন ওবামা।

>>রয়টার্স
Published : 25 June 2016, 07:25 AM
Updated : 25 June 2016, 07:25 AM

ব্রেক্সিটের জেরে শুরু হওয়া যুক্তরাজ্যের ঐতিহাসিক বিচ্ছেদ প্রক্রিয়ার কারণে জানুয়ারিতে ওবামা হোয়াইট হাউস ছাড়ার আগেই যুক্তরাষ্ট্র-ইউরোপীয় ইউনিয়নের অবাধ বাণিজ্যের (টিটিআইপি) সম্ভাবনাও উবে যেতে পারে।

ট্রান্সআটলান্টিক ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট পার্টনারশিপ বা টিটিআইপি-র আলোচনা ইতিমধ্যে গভীর মতপার্থক্য ও উভয় মহাদেশের মধ্যে বাড়তে থাকা বাণিজ্য-বিরোধী মানসিকতার কারণে স্থবির হয়ে পড়েছে।

ব্রেক্সিটের কারণে ওবামা ও যুক্তরাষ্ট্রের পক্ষে ইসলামিক স্টেট (আইএস), রাশিয়া ও চীনের উত্থানের মতো চ্যালেঞ্জ মোকাবিলায় যৌথ পদক্ষেপের ক্ষেত্রে পশ্চিমা মিত্রদের যুক্ত করার বিষয়টিও কঠিন করে তুলেছে। 

ইইউ থেকে যুক্তরাজ্যের বের হয়ে যাওয়া যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্টের সামনে এমন এক পরিস্থিতি তৈরি করতে পারে, তাতে যুক্তরাজ্যের সঙ্গে বিশেষ সম্পর্কের গুরুত্ব হ্রাস করে অন্য ইউরোপীয় অংশিদার জার্মানি এবং ফ্রান্সের দিকে যুক্তরাষ্ট্র ঝুঁকে পড়বে কীনা সে সিদ্ধান্ত নিতে হতে পারে।

চলতি বছর যুক্তরাজ্য সফরকালে ওবামা ইইউ থেকে যুক্তরাজ্যের বের হয়ে যাওয়ার বিরুদ্ধে জোরালো অবস্থান ব্যক্ত করেছিলেন। তিনি তখন স্পষ্টই জানিয়ে দিয়েছিলেন, ওয়াশিংটন এখনো লন্ডনের সঙ্গে ‘বিশেষ সম্পর্ক’ এবং ব্রাসেলসের সঙ্গে ‘ঘনিষ্ঠ মিত্রতা’ বজায় রাখতে চায়।

যুক্তরাজ্যের ভোটারদের ব্রেক্সিটের বিরুদ্ধে ওবামার এই সতর্ক করার বিষয়টি ছিল যুক্তরাজ্যের অভ্যন্তরীণ রাজনীতিতে বিরল কঠোর রাজনৈতিক হস্তক্ষেপ।

শুক্রবার হোয়াইট হাউজ থেকে বলা হয়, ওবামা তার সেই মন্তব্যের পক্ষেই অবস্থান নিয়েছেন, যাতে বলা হয়েছিল, যুক্তরাজ্য যদি ইইউ থেকে বের হয়ে যায় তবে যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যিক চুক্তি করতে আসার সময় পেছনের সারিতেই ফিরে যেতে হবে।

ওবামা নভেম্বরে হতে যাওয়া যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে তার সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন জয়ী হবেন এবং তার উত্তরাধিকার নিরাপদ হবে বলে আশাবাদী ছিলেন। কিন্তু ব্রেক্সিটের পর সৃষ্টি হওয়া অর্থনৈতিক অনিশ্চয়তা ট্রাম্পের বিরুদ্ধে হিলারির জয়ের সুযোগ ক্ষতিগ্রস্ত হতে পারে।

ব্রেক্সিটের কারণে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন পদত্যাগের ঘোষণার পাশাপাশি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের বৃহত্তর ঐক্যের স্বপ্নে সবচেয়ে বড় ধাক্কাটি এল।

ইইউ গঠনের পর যুক্তরাজ্যই প্রথম দেশ, যারা ২৮ জাতির এই জোট ছেড়ে বেরিয়ে যাচ্ছে। যুক্তরাজ্যের এই বেরিয়ে যাওয়াকে সংক্ষেপে বলা হচ্ছে ‘ব্রেক্সিট’।