সিরিয়ায় বিমান হামলা নিয়ে ভোট বুধবার: ক্যামেরন

সিরিয়ায় ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে বিমান হামলা চালানো নিয়ে বুধবার যুক্তরাজ্যের পার্লামেন্টে ভোট হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন।

>>রয়টার্স
Published : 1 Dec 2015, 12:15 PM
Updated : 1 Dec 2015, 12:15 PM

হাউস অব কমন্সে বিষয়টি নিয়ে একদিনের বিতর্ক ও ভোটাভুটি অনুমোদন করতে মন্ত্রিসভাকে আহ্বান জানাবেন তিনি।

সিরিয়ায় বিমান হামলা চালানোর জন্য পার্লামেন্টে সমর্থন বাড়ছে বলে জানিয়েছেন ক্যামেরন।

বিরোধী লেবার পার্টি নেতা জেরেমি করবিন এরই মধ্যে সিরিয়া ইস্যুতে তার দলের সাংসদদেরকে স্বাধীনভাবে ভোট দিতে দেবেন বলে জানিয়েছেন। এতে করে সিরিয়ায় বিমান হামলা চালানোর প্রস্তাব ভোটে পাস হবে বলেই মনে করছেন ক্যামেরন।

যুক্তরাজ্যের জন্য আইএস হুমকি হওয়ার কারণে জাতীয় স্বার্থে এ গোষ্ঠীর বিরুদ্ধে বিমান হামলা চালানোই সঠিক পদক্ষেপ হবে বলে ক্যামেরন যুক্তি দেখিয়েছেন।  আর একাজের জন্য অন্যান্য পশ্চিমা শক্তির সঙ্গে আন্তর্জাতিক জোটে যোগ দেওয়ার এখনই সময় বলে তিনি মনে করেন।

ক্যামেরন বলেন, “প্যারিসে প্রাণঘাতী জঙ্গি হামলার পর যুক্তরাজ্য তাদের নিরাপত্তার ভার অন্য দেশগুলোর কাছে ছেড়ে দিয়ে রাখতে পারে না।”

সিরিয়ায় আইএসের বিরুদ্ধে বোমা হামলা চালানোর অনুমোদন চেয়ে গত সপ্তাহে পার্লামেন্টে প্রস্তাব উত্থাপন করেছিলেন ক্যামেরন। কিন্তু প্রস্তাবটি তুমুল বিতর্কের মুখে পড়ে। লেবার নেতা করবিন প্রস্তাবেরবিরোধিতা করেন।  খোদ ক্যামেরনের কনজারভেটিভ পার্টিতেও প্রস্তাবের বিপক্ষে কথা বলেন কেউ কেউ।

এখন বিষয়টি নিয়ে ক্যামেরন বিতর্ক আহ্বান করায় এটি পরিস্কার যে তিনি দুপক্ষ থেকেই কট্টরপন্থি কিছু সদস্যের সম্মতি আদায় করতে পেরেছেন।

ক্যামেরন সিরিয়া নিয়ে বুধবারই বিতর্ক এবং ভোট অনুষ্ঠানের সুপারিশ করতে চান। বিপরীতে লেবার নেতা করবিন চাইছিলেন দুই দিনের বিতর্ক হোক। কিন্তু তার এ অনুরোধ প্রত্যাখ্যান করেছেন ক্যামেরন।