পশ্চিমাঞ্চল ফিরে পেতে সিরিয়ার বিশাল অভিযান শুরু

রাশিয়ার বিমান হামলা এবং নৌজাহাজ থেকে ক্ষেপণাস্ত্র হামলার সহায়তায় সিরিয়ার সেনা ও মিলিশিয়ারা দেশের পশ্চিমাঞ্চলীয় কয়েকটি অঞ্চল পুনর্দখল করতে বিদ্রোহী অবস্থানগুলোতে বিশাল অভিযান শুরু করেছে।

>>রয়টার্স
Published : 8 Oct 2015, 03:19 PM
Updated : 8 Oct 2015, 03:19 PM

আসাদবিরোধীরা এ বছরের শুরুর দিকে দেশের পশ্চিমাঞ্চলের লড়াইয়ে বিদ্রোহীদের কাছে কয়েকটি অঞ্চল খুইয়েছে। এখন প্রেসিডেন্ট বাশার আল আসাদের নিয়ন্ত্রণে থাকা গুরুত্বপূর্ণ উপকূলীয় অঞ্চলগুলোও বিদ্রোহীদের কবলে চলে যাওয়ার হুমকি সৃষ্টি হয়েছে।

এ পরিস্থিতিতেই গত সপ্তাহ থেকে আসাদের সমর্থনে সিরিয়ায় বিমান হামলা শুরু করেছে রাশিয়া।

ওদিকে, ইসলামিক স্টেটের (আইএস) অবস্থানেও জাহাজ থেকে ক্ষেপণাস্ত্র ছুড়ে তাদের অস্ত্র কারখানা, অস্ত্রের গুদাম, কমান্ড সেন্টার এবং প্রশিক্ষণ শিবির গুঁড়িয়ে দেয়া হচ্ছে বলে জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

অন্যদিকে, সিরিয়া সরকারের অনুগত স্থল বাহিনী সিরিয়ার পশ্চিমাঞ্চলের একটি অঞ্চলে ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র ছুড়ছে। আর ওপরে আকাশ থেকে বোমা হামলা চালাচ্ছে রাশিয়ার জঙ্গি বিমান। ‘দ্য সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস’ এবং স্থানীয় এলাকায় লড়াইরত এক বিদ্রোহী একথা জানায়।

বড় ধরনের সামরিক অভিযান শুরু করা হয়েছে বলে জানিয়েছে সিরিয়া। সেনাবাহিনীর চিফ অব স্টাফ লেফটেন্যান্ট জেনারেল আবদুল্লাহ আইয়ুবের উদ্ধৃতি দিয়ে রাষ্ট্রীয় গণমাধ্যম বলেছে, সন্ত্রাসী গ্রুপগুলোর ওপর হামলা করতে সশস্ত্র বাহিনী ব্যাপক হামলা শুরু করেছে।