সিরিয়ায় যুদ্ধের তীব্রতা বাড়াচ্ছে রাশিয়া: যুক্তরাষ্ট্র

সিরিয়ায় মধ্যপন্থি বিরোধী গ্রুপগুলোর ওপর হামলা চালিয়ে রাশিয়া যুদ্ধের তীব্রতা বাড়াচ্ছে বলে অভিযোগ করেছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী অ্যাশ কার্টার।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2015, 11:29 AM
Updated : 5 Oct 2015, 11:52 AM

মস্কোর বিমান হামলাকে ডুবন্ত জাহাজ আঁকড়ে ধরে থাকা সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে আরো উদ্যামী করারই চেষ্টার সঙ্গে তুলনা করেন তিনি।

স্পেন সফরকালে এক বক্তব্যে কার্টার বলেন, “সিরিয়ায় মধ্যপন্থি গ্রুপগুলোকে লক্ষ্য করে সামরিক অভিযান চালিয়ে রাশিয়া গৃহযুদ্ধ আরো বাড়িয়ে দিয়েছে।”

সিরিয়ায় বিভিন্ন লক্ষ্যবস্তুতে বিমান হামলা চালাচ্ছে রাশিয়া। একটি দেশের গৃহযুদ্ধে রাশিয়ার এ পদক্ষেপ সেখানে নাটকীয়ভাবে বিদেশি হস্তক্ষেপ বাড়ার নজির সৃষ্টি করেছে। ইসলামিক স্টেট (আইএস) নয় বরং আসাদের পক্ষ হয়েই রাশিয়া সেখানে কাজ করছে বলে সমালোচনা করছেন অনেকেই।

গত রোববার যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বিবিসি’কে বলেন,  “তারা কসাই আসাদকে সমর্থন দিচ্ছে। এটি তাদের জন্য এমনকি গোটা বিশ্বের জন্যই এক ভয়ানক ভুল।”

সিরিয়ার হোমস প্রদেশের অধিবাসীরা এদিন জানায়, রাশিয়ার জঙ্গিবিমানগুলো ইসলামিক স্টেট (আইএস) নয়, বরং ফ্রি সিরিয়ান আর্মির অধীনে থাকা সংগঠনগুলোর নিয়ন্ত্রিত এলাকায় হামলা করেছে বলেই তারা মনে করছে।

ওদিকে, সোমবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেছেন, সিরিয়ায় রাশিয়ার অভিযানের উদ্দেশ্য হচ্ছে, সেনাবাহিনীকে সমর্থন দেয়া এবং সন্ত্রাসী ও উগ্রপন্থি দলগুলোকে লক্ষ্য করে হামলা চালানো।