তালেবান রাজনৈতিক প্রধানের পদত্যাগ

নতুন নেতৃত্ব নিয়ে দ্বন্দ্বের জেরে কাতারে আফগান তালেবানের রাজনৈতিক কার্যালয় প্রধান সৈয়দ তায়েব আগা পদত্যাগ করেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2015, 02:56 PM
Updated : 4 August 2015, 02:56 PM

তালেবান প্রধান মোল্লা ওমরের মৃত্যুর পর বৃহস্পতিবার নতুন প্রধান হিসেবে মোল্লা মনসুরের নাম ঘোষণা করা হয়। এ নিয়োগ নিয়ে তালেবান গোষ্ঠীতে বিভক্তির লক্ষণের মধ্যে আগার পদত্যাগের এ খবর এল।

দীর্ঘদিন মোল্লা ওমরের সহকারী হিসেবে কাজ করেছেন ৫০ বছর বয়সী মোল্লা মনসুর। গত কয়েক বছর ধরে কার্যত তিনিই দল পরিচালনা করছিলেন।

বেশ কয়েকজন শীর্ষ তালেবান নেতার অভিযোগ, নতুন নেতা নির্বাচন করার আগে তাদের কাছে কোনো পরামর্শ চাওয়া হয়নি। অসন্তুষ্ট এই নেতাদের মধ্যে ওমরের পুত্র এবং ভাইও রয়েছেন।

অসন্তুষ্ট নেতাদের একটি অংশ ওমর পুত্র ইয়াকুবকে দলের প্রধান হিসেবে দেখতে চেয়েছিলেন।

এক সময় ওমরের ব্যক্তিগত সহকারী হিসেবে কাজ করা তায়েব আগা নিজের পদত্যাগের কারণ ব্যাখ্যায় বলেন, ‘ভবিষ্যৎ বিরোধের আশঙ্কা’ এড়িয়ে যেতেই তিনি এটি করেছেন।

তিনি বলেন, “দেশের বাইরের কেউ নতুন নেতা নিয়োগ দেবে এবং দেশের (আফগানিস্তানের) বাইরে বসবাস করে এমন ব্যক্তিদের মধ্য থেকে নতুন নেতা নির্বাচন করা একটি বড় ধরনের ঐতিহাসিক ভুল।”   

গুঞ্জন রয়েছে, তালেবান প্রধান হিসেবে মোল্লা মনসুরের নিয়োগের সঙ্গে পাকিস্তান সরকারের ঘনিষ্ঠ একটি চক্রের হাত রয়েছে।

আফগানিস্তানের ভেতরে থেকেই সংগঠনটির যাবতীয় কার্যক্রম পরিচালিত হওয়া উচিত বলে মনে করেন তায়েব আগা।

গত সপ্তাহে আফগান সরকারের পক্ষ থেকে মোল্লা ওমরের মৃত্যুর খবর প্রকাশ করে বলা হয়, দুই বছর আগে পাকিস্তানের শহর করাচির একটি হাসপতালে মারা গেছেন তিনি।

প্রায় দুই বছর ধরে প্রধান নেতার মৃত্যুর খবর প্রকাশ না করার সমালোচনাও করেছেন তায়েব আগা। মোল্লা মনসুরের নির্দেশেই এ খবর গোপন রাখা হয়েছে বলে ধারণা বেশ কয়েকজন তালেবান নেতার।

তালেবানের পক্ষ থেকে ওমরের মৃত্যুর খবর নিশ্চিত করা হলেও কোথায়, কখন এবং কিভাবে তার মৃত্যু হয়েছে সে বিষয়ে কিছু জানানো হয়নি।