আফগানিস্তানে জেলা সদর দপ্তরের দখল নিল তালেবান

রাতভর প্রচণ্ড লড়াইয়ের পর আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় সার-ই-পুল প্রদেশের কোহিস্তানাত জেলা সদর দপ্তর দখল করে নিয়েছে তালেবান বিদ্রোহী-জঙ্গিরা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2015, 05:26 AM
Updated : 29 July 2015, 05:26 AM

বুধবার দেশটির কর্মকর্তাদের বরাতে এ খবর জানিয়েছে বিবিসি। সদর দপ্তরের পতনে পুরো জেলাটি তালেবানের দখলে চলে গেছে। 

মাত্র দুইদিন আগে উত্তরাঞ্চলীয় বাদাখশান প্রদেশে লড়াইয়ের পর একটি পুলিশ স্টেশনের দখল নেয় তালেবান জঙ্গিরা। ওই লড়াইয়ে একশরও বেশি পুলিশ আত্মসমর্পন করে, পরে তাদের মুক্তি দেয় বিদ্রোহীরা। 

কোহিস্তানাতের ঘটনায়ও স্থানীয় এক পুলিশ কর্মকর্তাসহ বেশ কিছু পুলিশ সদস্য তালেবান জঙ্গিদের কাছে আত্মসমর্পন করেছেন বলে জানা গেছে।

প্রাদেশিক পুলিশ প্রধান জেনারেল মোহাম্মদ আসের জবরখইল জানিয়েছেন, প্রাদেশিক রাজধানী থেকে কোহিস্তানাতের অবস্থান অনেক দূরে হওয়ায় যথাসময়ে অতিরিক্ত পুলিশ বাহিনী পাঠানো যায়নি।

আফগানিস্তানের উত্তরাঞ্চলে জেলাগুলো দখল-পুনর্দখলের ঘটনা নজিরবিহীন নয়। এর আগেও তালেবানের হাতে কয়েকটি জেলার পতন হওয়ার পর সরকারি বাহিনী সেগুলো পুনর্দখল করেছে।

দেশটিতে এ রকম কয়েক ডজন জেলা আছে, যেগুলোতে শুধুমাত্র জেলা সদর দপ্তরটুকুই সরকারের নিয়ন্ত্রণে আছে, বাদবাকি পুরো জেলা তালেবানের নিয়ন্ত্রণে চলে গেছে। সার-ই-পুলের একটি জেলার পতন গুরুত্বপূর্ণ ঘটনা হলেও এটি কাবুলের জন্য বড় কোনো হুমকি তৈরি করবে না বলে ধারণা করা হচ্ছে।

২০১৪ সালে যুক্তরাষ্ট্র ও নেটোর অধিকাংশ সেনা প্রত্যাহারের পর থেকে দেশটিতে জঙ্গি সহিংসতা বৃদ্ধি পেয়েছে।

দুই বছর আগে সাধারণভাবে মনে করা হতো, দেড় লাখ বিদেশি সেনা প্রত্যাহার করার পর দেশেটির অধিকাংশ স্থান তালেবানের দখলে চলে যাবে।

সেই আশঙ্কা অমূলক প্রমাণিত হলেও দেশটিতে নিরাপত্তাহীনতা বৃদ্ধি পাচ্ছে। তুলনামূলক শান্তিপূর্ণ উত্তরাঞ্চলেও সহিংসতা বৃদ্ধি পাচ্ছে এবং বেশি বেশি জেলার নিয়ন্ত্রণ গ্রহণ করতে শুরু করেছে তালেবান।

উত্তরাঞ্চল ছাড়াও দক্ষিণপশ্চিমের হেলামান্দ প্রদেশের কিছু এলাকা নিজেদের দখলে নিয়েছে গোষ্ঠীটি। সম্প্রতি কুন্দুজ প্রদেশের কয়েকটি গ্রামও দখল করেছে তারা।