অটোমেশনে শীর্ষ ১০-এ আসবে চীন?

চীন তাদের কারখানায় আরও বেশি রোবট ব্যাবহারের মাধ্যমে ২০২০ সালের মধ্যে অটোমেশন র‌্যাংকিংয়ে শীর্ষ ১০ এ থাকার আশা করছে, জানিয়েছে রোবটিক্স ইন্টারন্যাশনাল ফেডারেশন।

নিলয় সিদ্দিকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2016, 02:57 PM
Updated : 23 July 2016, 02:57 PM

মূলত শ্রমিক সংকট এবং ক্রমবর্ধমান বেতন বৃদ্ধির কারণেই চীনের এমন উদ্যোগ। ২০১৫ সালের হিসাব অনুযায়ী ১০ হাজার শ্রমিকের জন্য ছিল মাত্র ৩৬টি স্বয়ংক্রিয় রোবট। সে হিসাবে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চীনে খুব কম রোবট ব্যবহৃত হয়েছে, জানিয়েছে রয়টার্স।

আইএফআর এর এক বিবৃতিতে জানানো হয়, চীনের কারখানাতে প্রতি ১০ হাজার শ্রমিকের জন্য দেড়শ'টি রোবট ব্যবহারের লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে। এ প্রসঙ্গে সাংহাইতে অনুষ্ঠিত এক শিল্প সম্মেলনে চীনা ফেডারেশনের প্রধান জানিয়েছেন, এই লক্ষ্যে পৌঁছাতে চীন এক লাখ শিল্প রোবট উৎপাদনের লক্ষ্য নিয়েছে। চীনের বাজার এখনও এবিবি, কুকা ও ইয়াস্কাওয়া-এর মতো বিদেশী নির্মাতা প্রতিষ্ঠানগুলো নিয়ন্ত্রণ করে। কিন্তু ২০১৩ সালে সেই দেশের নির্মাতা প্রতিষ্ঠানগুলো বাজারের শেয়ার ২৫ শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে ৩১ শতাংশ হয়েছে, যোগ করে আইএফআর।

যদিও চীনা প্রতিষ্ঠানগুলো এখনও মধ্য পরিসীমার রোবট বানানোর পরিকল্পনা করছে, তবে তারা এই রোবটগুলোর ক্ষমতা বৃদ্ধি করতে পারবে বলেও আশা করছে।

সম্প্রতি চীনের হোম অ্যাপ্লায়েন্স নির্মাতা প্রতিষ্ঠান সাড়ে চারশ' কোটি ইউরো'র বিনিময়ে জার্মান প্রতিষ্ঠান ‘কুকা’-এর ৮৬ শতাংশ কিনে নিয়েছে। সম্প্রতি চীনের উইচায় পাওয়ার কোম্পানি জার্মানির ফর্ক লিফট ট্রাক নির্মাতা প্রতিষ্ঠান কিয়ন-এর ৪০ শতাংশ কিনবে এমন খবরও শোনা যাচ্ছে।