দুই পুঁজিবাজারেই বেড়েছে সূচক

ঢাকা ও চট্টগ্রাম দুই পুঁজিবাজারেই মূল্যসূচক বেড়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2016, 02:01 PM
Updated : 9 Feb 2016, 02:05 PM

মঙ্গলবার প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৯ দশমিক ২৪ পয়েন্ট। সিএসইতে (চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ) সার্বিক সূচক বেড়েছে ৩০ পয়েন্টের মতো।

তবে ডিএসইতে লেনদেন কিছুটা কমেছে। সিএসইতে তা বেড়েছে।

ডিএসইর ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, মঙ্গলবার এই বাজারে ৩৩৬ কোটি ৮১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সোমবার লেনদেনের পরিমাণ ছিল ৩৪০ কোটি ২৮ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ২৩ কোটি ৭০ লাখ টাকা। আগের দিন যার পরিমাণ ছিল ২০ কোটি ৫০ লাখ টাকা।

ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩২৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৬৮টির, কমেছে ১০৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টির দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৯ দশমিক ২৪ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৫৭০ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১১২ পয়েন্টে। ডিএস৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৭৪৮ পয়েন্টে।

টাকার অংকে ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- সিটি ব্যাংক, সিভিও পেট্রোকেমিক্যাল রিফাইনারি লিমিটেড, বেক্সিমকো ফার্মা, অলটেক্স ইন্ডাস্ট্রিজ, আইটিসি, ফু-ওয়াং সিরামিক, স্কয়ার ফার্মা, বিএসসি, ইউপিজিডিসিএল এবং অলিম্পিক ইন্ডাস্ট্রিজ।

সিএসইতে সার্বিক সূচক সিএএসপিআই ২৯ দশমিক ৮৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৮৫ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৬ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১২৮টি কোম্পানির, কমেছে ৮৩টির এবং অপরিবর্তিত ছিল ৩৫টির দর।