নওগাঁয় বন্যায় দেড় হাজার কোটি টাকার ক্ষতি

বন্যায় এ বছর নওগাঁয় দেড় হাজার কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জেলা প্রশাসন জানিয়েছে।

নওগাঁ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 August 2017, 02:17 PM
Updated : 30 August 2017, 02:18 PM

প্রধানত বাড়িঘর ও রাস্তাঘাট ভেঙে, ফসল ডুবে ও পুকুরের মাছ ভেসে এসব ক্ষয়ক্ষতি হয়েছে।

জেলা প্রশাসক আমিনুর রহমান জানান, জেলার ১১টি উপজেলার সব কটি ক্ষতিগ্রস্ত হয়েছে। ৩৪১৫টি পুকুর, দিঘি, খামারের মাছ ও পোনা ভেসে গেছে। পানির তোড়ে অবকাঠামোগত ক্ষতিও হয়েছে। এ খাতে ক্ষতির পরিমাণ ১৬ কোটি টাকার বেশি।

জেলার মোট ৯৯টি ইউনিয়নের মধ্যে ৭২টি ইউনিয়নের ৫৮১টি গ্রাম প্লাবিত হয়েছে জানিয়ে তিনি বলেন, এতে ৯৬ হাজার ৬২৫টি পরিবারের ৪ লাখ ৭৪ হাজার ৬৫৫ সদস্য সমস্যায় পড়েছেন।

“এসব এলাকায় ৯৩ হাজার ৪০০ বাড়িঘর বিনষ্ট হয়েছে। এতে ক্ষতির পরিমাণ ৬৭৬ কোটি টাকার বেশি। বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের ক্ষতি হয়েছে ২৫ কোটি টাকার।”

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হিসাব অনুযায়ী, ৩২ হাজার ৬৩৭ হেক্টর জমির রোপা আমন, ১১ হাজার ২৪৩ হেক্টর জমির আউশ ও ১৯৫ হেক্টর জমির শাকসবজি নষ্ট হওয়ায় ৪৭৮ কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে।

অন্যান্য ক্ষয়ক্ষতির মধ্যে রয়েছে - ৬৬০টি অগভীর নলকূপ ও ৫৮০০টি স্বাস্থ্যসম্মত টয়লেট, ১ দশমিক ১৩৭ কিলোমিটার বন্যা নিয়ন্ত্রণ বাঁধ সম্পূর্ণ এবং ১১ দশমিক ২০০ কিলোমিটার আংশিক। এসবে প্রায় ২২০০ কোটি টাকার ক্ষতি হয়েছে।

জেলা প্রশাসকের কার্যালয়, বাসভবন, সার্র্কিট হাউস, কারাগার, ফায়ার সার্ভিস ইত্যাদি মিলে প্রায় তিন কোটি টাকার ক্ষতি হয়েছে।

সড়ক ও জনপথ বিভাগের প্রায় ২৪৫ কিলোমিটারে ৪৫ কোটির টাকার বেশি ক্ষতি হয়েছে। আর স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের আওতায় ১৬৮ কিলোমিটার সড়কে ৩৮ কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে।

জেলা প্রাথমিক শিক্ষা দপ্তরের হিসাব অনুযায়ী, ১৪৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় কোটি টাকার ক্ষতির কথা বলা হয়েছে।

জেলা প্রশাসক বলেন, ক্ষতির যথাযথ বিবরণ সরকারের উচ্চপর্যায়ে তুলে ধরা হয়েছে, যা মোট হিসাবে দেড় হাজার কোটি টাকার মতো।