টুঙ্গিপাড়ায় ‘৪০ হাজার’ মানুষের ভোজ  

জাতীয় শোক দিবসে বরাবরের মতো এবারও গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় সাধারণ মানুষের জন্য ভোজের আয়োজন করেছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী। 

গোপালগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 August 2017, 12:06 PM
Updated : 15 August 2017, 12:07 PM

মঙ্গলবার (১৫ অগাস্ট) দুপুরে ৪০ হাজার মানুষের খাবারের ব্যবস্থা করা হয় বলে চট্টগ্রাম নগর আওয়ামী লীগ নেতারা জানিয়েছেন।

দেশের বিভিন্ন অঞ্চল থেকে টুঙ্গিপাড়া জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানাতে আসা হাজার হাজার মানুষ ভোজে অংশ নেন।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের প্রচার সম্পাদক শফিকুল ইসলাম ফারুক  জানান, টুঙ্গিপাড়ায় শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় কলেজ মাঠে ২৫ হাজার মুসলমানের খাবারের ব্যবস্থা করা হয়। 

“এ জন্য সোমবার ২৬টি গরু জবাই করা হয়। খাবারের তারিকায় ছিল গরুর মাংস, সাদা ভাত, চনার (ছোলা) ডাল দিয়ে লাউ আর নলির ঝোল।”

তিনি আরও জানান, বালাডাঙ্গা এস এম মুসা হাই স্কুল মাঠে অন্যান্য ধর্মাবলম্বী ১৫ হাজার মানুষের খাবারের আয়োজন করা হয়। তাদের খাবারের তালিকায় ছিল মুরগি, সাদা ভাত ও লাউ দিয়ে চনার ডাল। এজন্য ১০ হাজার মুরগি জবাই করা হয়।

অনুষ্ঠানের আয়োজনে বয় ও বাবুর্চিদের ৪০ সদস্যের একটি দল রোববার টুঙ্গিপাড়ায় পৌঁছে বলে জানান এবিএম মহিউদ্দিন চৌধুরীর সহকারী ব্যক্তিগত সচিব (এপিএস) ওসমান গনি।

ওসমান গনি বলেন, ২৬টি গরু, ১০ হাজার মুরগি, চাল, ডাল, মসলা, জ্বালানি ক্রয় করাসহ আয়োজনের সব কাজে টুঙ্গিপাড়ার নেতাকর্মীরা আন্তরিকভাবে সহায়তা করেছে।

চট্টগ্রাম নগর আওয়ামী লীগ সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরীর নেতৃত্বে প্রায় ৫০০ নেতাকর্মী চট্রগ্রাম থেকে সোমবার (১৪ অগাস্ট) রাতে টুঙ্গিপাড়া এসে পৌঁছান বলে জানান ওসমান।

মঙ্গলবার সকালে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিসৌধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শ্রদ্ধা নিবেদনের পর মহিউদ্দিন চৌধুরীর নেতৃত্বে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের নেতাকর্মীরা শ্রদ্ধা জানান। এরপর কোরআনখানি ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।

বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন, কোনারখানি ও মিলাদ শেষে ভোজ শুরু হয়।

পিরোজপুরের সাউথখালী ইউনিয়নের হোগলাবুনিয়া গ্রামের কেরামত আলী বলেন, আমরা বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে এখান থেকে খেয়েছি। আমাদের মতো হাজার হাজার নেতাকর্মী এখানে এসে খেয়েছেন।

চট্টগ্রাম মহানগর যুবলীগের আহবায়ক মহিউদ্দিন বাচ্চু বলেন, গত বছর এ খাবারের আয়োজনে ভুল বোঝাবুঝিকে কেন্দ্র করে স্থানীয় নেতাকর্মীদের সঙ্গে অপ্রীতিকর ঘটনা ঘটেছিল।  সেই ঘটনার পর এবার অনুষ্ঠান হবে কি না তা নিয়ে নেতাকর্মীদের মধ্যে সংশয় ছিল। সে সংশয় কাটিয়ে এবার ‘৪০ হাজার’ মানুষের জন্য আরও বড় পরিসরে ভোজের আয়োজন করা হয়।

গত বছর ‘৩৫ হাজার’ লোকের জন্য খাবারের আয়োজন ছিল বলে তিনি জানান।