শাবিতে ‘সিএসই কার্নিভাল’ শুরু

সিলেটে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দুই দিনব্যাপী প্রযুক্তি উৎসব ‘রিং আইডি সিএসই কার্নিভাল ২০১৭’ শুরু হয়েছে।

শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2017, 11:53 AM
Updated : 4 August 2017, 11:53 AM

শুক্রবার সকাল সাড়ে ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের এম এ ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনে জনপ্রিয় লেখক অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল ও বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ইলিয়াস উদ্দিন বিশ্বাস উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

এই প্রযুক্তি উৎসবের আয়োজক বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইজ্ঞিনিয়ারিং (সিএসই) বিভাগ, আর সহযোগী হিসেবে রয়েছে সফটওয়্যার প্রতিষ্ঠান আইপিভিশন কানাডা ইনকর্পোরেশনের পণ্য ‘রিং আইডি’।

দুই দিনব্যাপী উৎসবের শেষদিন শনিবার সমাপনী অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উপস্থিত থাকবেন বলে জানান এ উৎসবের সমন্বয়ক কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক মো. সাইফুল ইসলাম ।

তিনি বলেন, “মূলত চারটি ইভেন্টে এবারের উৎসব অনুষ্ঠিত হচ্ছে। এগুলো হচ্ছে, আন্তঃবিশ্ববিদ্যালয় প্রোগ্রামিং প্রতিযোগিতা, হ্যাকাথন প্রতিযোগিতা, রোবটিক্স প্রতিযোগিতা এবং গেমিং প্রতিযোগিতা।

“প্রোগ্রামিং প্রতিযোগিতায় বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ১৬০টি দল, হ্যাকাথন প্রতিযোগিতায় ৩৬টি দল, এবং রোবটিক্স প্রতিযোগিতায় ২৮টি দল অংশ গ্রহণ করবে।”

এছাড়া গেমিং প্রতিযোগিতার এনএফস-এ ৬৪ জন, ফিফাতে ৬৪ জন এবং কল অব ডিউটিতে ১৬টি দল অংশ গ্রহণ করবে।

উদ্বোধনীতে অধ্যাপক ইলিয়াস উদ্দিন বিশ্বাস বলেন, “বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে মেধাবী শিক্ষার্থীরা এই উৎসবের বিভিন্ন প্রতিযোগিতায় অংশ গ্রহণ করেছে। দেশে তথ্য প্রযুক্তির অগ্রগতির ধারাকে আরো সামনের দিকে নিয়ে যেতে এই উৎসব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।” 

অধ্যাপক জাফর ইকবাল বলেন, “শুধু আমাদের বিশ্ববিদ্যালয়ের নয়; বাইরের বিশ্ববিদ্যালয় থেকেও অনেক শিক্ষার্থী এই উৎসবে অংশগ্রহণ করেছ। এইসব শিক্ষার্থীদের মধ্যে বিভিন্ন প্রতিযোগিতার মাধ্যমে তাদের মেধা আরো বিকশিত হবে।

বিশ্ববিদ্যালয় ছাড়াও কয়েকটি স্কুলের শিক্ষার্থীরা প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশ নিচ্ছে জানিয়ে তিনি বলেন, “এর মাধ্যমে বোঝা যায়, স্কুলের শিক্ষার্থীরা প্রোগ্রামিং এর ক্ষেত্রে কতটা এগিয়ে গেছে।”

উৎসবের বিস্তারিত www.csecarnival.com ওয়েবসাইটে জানা যাবে।

এদিকে প্রযুক্তি উৎসব ঘিরে বর্ণিল সাজে সেজেছে শাহজালাল বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক ও একাডেমিক ভবন, রয়েছে আলোকসজ্জাও।

সিএসই বিভাগের প্রধান অধ্যাপক রেজা সেলিম বলেন, ১৯৯৫ সালে মালঞ্চ কমিউিনিটি সেন্টারে কম্পিউটার মেলার আয়োজনের মাধ্যমে সিএসই বিভাগ প্রথম প্রযুক্তি উৎসবের যাত্রা শুরু করেছিল। এরপর থেকেই প্রতিবছর ‘সিএসই কার্নিভাল’র আয়োজন করে আসছে এই বিভাগ।

এবারের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে পদার্থবিজ্ঞানের অধ্যাপক ইয়াসমিন হক, আইইসিটির পরিচালক অধ্যাপক শহিদুর রহমান, সিএসই বিভাগের প্রধান অধ্যাপক রেজা সেলিম, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড পলিমার সায়েন্স বিভাগের প্রধান অধ্যাপক সালমা ইসলাম, আ্ইপিই বিভাগের অধ্যাপক মোহাম্মদ ইকবাল উপস্থিত ছিলেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম এবারের উৎসবের অন্যতম গণমাধ্যম সহযোগী।