ময়মনসিংহ শহর সম্প্রসারণে নতুন পরিকল্পনার প্রতিবাদ

ময়মনসিংহে শহর সম্প্রসারণে নতুন যে পরিকল্পনা চলছে সেখানে প্রভাবশালীদের স্বার্থ রক্ষা করতে গিয়ে কয়েকটি গ্রামের বাসিন্দাদের উচ্ছেদ করার চেষ্টা হচ্ছে বলে তারা অভিযোগ তুলেছেন।

ময়মনসিংহ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2017, 04:45 AM
Updated : 5 July 2017, 04:47 AM

সদর উপজেলার চরআনন্দীপুরের বটতলায় সোমবার ও চরগোবিন্দপুরের পাটনীপাড়ায় মঙ্গলবার সমাবেশ করে তারা এই অভিযোগ তোলেন।

সমাবেশে চরআনন্দীপুর, চরগোবিন্দপুর, পাটনীপাড়া, চরসিরতাসহ বিভিন্ন গ্রামের হাজার হাজার নারী-পুরুষ যোগ দেন।

বসতভিটা রক্ষা কমিটির আহ্বায়ক মোশারফ হোসেন বাচ্চুর অভিযোগ, শহর সম্প্রসারণের জন্য ব্রহ্মপুত্রের তীরঘেঁষে ১২২০ একর জমি অধিগ্রহণ করে নকশা করা হলেও বিশেষ মহলের প্রভাবে সেটা বাতিল করে কয়েকটি গ্রামের ৪৩৬৬ একর জমি অধিগ্রহণের চেষ্টা চলছে।

এই চেষ্টা প্রতিহত করার জন্য বসতভিটা রক্ষা কমিটি ১০ মাস ধরে আন্দোলন করে আসছে।

আগের নকশায় যেসব সচিব ও প্রভাবশালীর জমি রয়েছে তাদের তালিকা জনসমক্ষে প্রকাশের দাবি জানিয়েছেন চরাঞ্চলবাসী।

বসতভিটা রক্ষা কমিটির যুগ্ম আহ্বায়ক ও চরসিরতা ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম, বসতভিটা রক্ষা কমিটির চরআনন্দীপুর গ্রাম শাখার সভাপতি মোহাম্মদ শাহজাহান, চরগোবিন্দপুর গ্রাম শাখার গোলাম কিবরিয়াসহ কয়েক হাজার মানুষ এই সমাবেশে যোগ দেন।

আগের নকশা বাতিল করার কারণ সম্পর্কে বিভাগীয় কমিশনার জি এম সালেহ উদ্দিন বলছেন, কয়েকজন সচিব বা প্রভাবশালীদের জমি বাঁচানোর জন্য নকশা পরিবর্তনের অভিযোগ সঠিক নয়।

“ভূমিকম্পের ঝুঁকি থাকায় এবং মারাত্মক ট্রাফিক জ্যামের কথা চিন্তা করেই নকশাটি পরিবর্তন করা হয়।”

তবে গ্রামবাসী সমাবেশে বক্তারা বলেন, ভূমিকম্পের দোহাই হাস্যকর। এটা স্রেফ প্রতারণা। যানজট ও জলাবদ্ধতার অজুহাতও নিছকই অজুহাত।

সমাবেশ শেষে গ্রামবাসী গ্রামের রাস্তায় রাস্তায় মিছিল বের করেন। তারা ‘আগের নকশা বহাল করো, নইলে মুখে বিষ দাও’, ‘আমরা সবাই চরের সেনা, ভয় করি না বুলেট বোমা’ ইত্যাদি শ্লোগান দেন।