ছাদে ভ্রমণ না করার আহ্বান আইজিপির

ঈদযাত্রায় জীবনের ঝুঁকি নিয়ে বাস, ট্রাক ও লঞ্চের ছাদে ভ্রমণ না করার পরামর্শ দিয়েছেন পুলিশের মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2017, 10:06 AM
Updated : 24 June 2017, 11:02 AM

রংপুরে ট্রাক উল্টে ১৬ জন নিহতের কয়েকঘণ্টার মধ্যে নারায়ণগঞ্জের কাঁচপুরে এক অনুষ্ঠানে ঘরমুখী যাত্রীদের উদ্দেশে তিনি একথা বলেন।

যানজট নিরসনের লক্ষ্যে শনিবার নারায়ণগঞ্জের কাঁচপুরে হাইওয়ে পুলিশের নির্মিত ওয়াচ টাওয়ারের উদ্বোধন করেন আইজিপি।

এ সময় তিনি আরও বলেন, ঈদে মহাসড়ক ফ্রি থাকায় দুর্ঘটনা বেড়ে যায়। দুর্ঘটনা বাড়ার অনেকগুলো কারণের মধ্যে রয়েছে বাস-ট্রাক ও লঞ্চের ছাদে যাত্রী বহন। অথচ ট্রাকে যাত্রী পরিবহন সম্পূর্ণ নিষিদ্ধ। ট্রাক শুধু মালামাল পরিবহনের জন্য।

“আমরা টার্মিনাল ও স্ট্যান্ডগুলো থেকে এগুলো বন্ধ করার জন্য বার বার চেষ্টা করেছি। কিন্তু পথে বিভিন্ন সময় ট্রাক চালকেরা সড়কের বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে যাত্রী নিয়ে পরিবহন করছে।

“জনগণের প্রতি আহবান থাকবে নিজেদের জীবনের নিরাপত্তা আগে নিজের বিধান করতে হবে। অল্প কিছু টাকার জন্য নিজের জীবনের ঝুঁকি নিয়ে বাস, ট্রেন, লঞ্চে অতিরিক্ত যাত্রী হওয়া ও ট্রাকের ছাদে ওঠা যেকোনো সময় জীবনের জন্য হুমকি হতে পারে।”

শনিবার ভোরে রংপুরে সিমেন্টবাহী ট্রাক উল্টে ১৬ যাত্রীর মৃত্যুর কথা উল্লেখ করেন আইজিপি।

তিনি বলেন, এবারের ঈদের বাস্তব চিত্র হলো মহাসড়কের কোথাও যানজট নেই। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কোথাও কোথাও গাড়ির চাপ অনেক বেশি, গাড়ির গতি কমে গেছে। এছাড়া ঢাকা-রাজশাহী রুটের সিরাগঞ্জের নলতা ব্রিজের কাছে অবকাঠামোগত সমস্যার কারণে গাড়ি সেতুতে উঠতে ও নামতে দেরি করে।

“মহাসড়কে গাড়ির গতি স্লো হওয়া ছাড়া, যানজটের কারণে যাত্রীরা আটকা পড়েছে বা ভোগান্তিতে পড়েছে এই ধরনের কোনো পরিস্থিতি নেই।”

মহাসড়কে তিন দিন কোনো মালবাহী ট্রাক চলতে পারবে না। এছাড়া রাজধানীতে ঈদের ছুটিতে নিরাপত্তায় পুলিশের টিম থাকবে বলে জানান শহীদুল হক।

এ সময় তার সঙ্গে ছিলেন ঢাকা রেঞ্জের ডিআইজি শফিকুল ইসলাম, হাইওয়ে পুলিশের ডিআইজি আতিকুল ইসলাম, অতিরিক্ত ডিআইজি (প্রশাসন) মোহাম্মদ আলী, অতিরিক্ত ডিআইজি (অপারেশন) আবু কালাম, জেলা পুলিশ সুপার মঈনুল হক, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) ফারুক হোসেন প্রমুখ।

‘মহাসড়কে যান চলাচল স্বাভাবিক’

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে গত তিনদিন যানবাহনের গতি ধীর থাকলেও শনিবার স্বাভাবিক গতিতে চলছে বলে জানিয়েছেন আইজিপি এ কে এম শহীদুল হক।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের যান চলাচল পরিস্থিতি পর্যবেক্ষণ শেষে মুন্সীগঞ্জের গজারিয়ায় সাংবাদিকদের তিনি একথা বলেন।

তিনি বলেন, অন্যান্যবারের তুলনায় এবার সড়ক পথে ঈদে ঘরমুখো মানুষের ভোগান্তি কম। মহাসড়কে ট্রাক ও কাভার্ড ভ্যান চলাচল বন্ধ থাকলেও পচনশীল পণ্যবাহী ও তৈরি পোশাক শিল্পের স্বার্থে সংশ্লিষ্ট গাড়িগুলো চলাচলের সুযোগ দেওয়া হচ্ছে।

এ সময় মুন্সীগঞ্জ পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম, অতিরিক্ত পুলিশ সুপার মোস্তাফিজুর রহমানসহ জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা তার সঙ্গে ছিলেন।