বাগেরহাটে সেফহোমের প্রতিবন্ধী কিশোরীর মৃত্যু

বাগেরহাটে মহিলা, শিশু ও কিশোরী হেফাজতীদের নিরাপদ আবাসন কেন্দ্রের (সেফহোম) এক প্রতিবন্ধী কিশোরীর মৃত্যু হয়েছে।

বাগেরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2017, 11:09 AM
Updated : 23 March 2017, 11:09 AM

মৃত রাবেয়া (১৫) বাগেরহাট শহরের দশানিতে অবস্থিত সেফহোমে ২০১৪ সাল থেকে বসবাস করছিল।

বৃহস্পতিবার বাগেরহাট সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয় বলে জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মো. মঞ্জুরুল আলম জানান।

অভিভাবকহীন, নিরাপত্তাহীন নারী, শিশু ও কিশোরীদের আবাসন, ভরনপোষণ, শিক্ষা বৃত্তিমূলক প্রশিক্ষণ, স্বাস্থ্যসেবা, বিনোদন ও পুনর্বাসনের ব্যবস্থা করা হয় মহিলা, শিশু ও কিশোরী হেফাজতীদের নিরাপদ আবাসন কেন্দ্রের মাধ্যমে।

উপ-পরিচালক মঞ্জুরুল বলেন, রাবেয়া শারীরিক ও মানসিক প্রতিবন্ধী ছিল। গত ১৯ মার্চ সকালে রাবেয়ার পেটে ব্যথা শুরু হয়। পরে তাকে বাগেরহাট সদর হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার তার মৃত্যু হয়।

“সমাজসেবা অধিদপ্তর দুই বছরেও এই কিশোরীর পরিচয় জানতে পারেনি। সেজন্য তাকে বেওয়ারিশ হিসেবে আঞ্জুমান মফিদুল ইসলামের মাধ্যমে শহরের সরুই কবরস্থানে দাফন করা হয়েছে।”

এ ঘটনায় বাগেরহাট মডেল থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে বলে জানান তিনি।

বাগেরহাট সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক অরুণ কুমার মণ্ডল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ১৯ মার্চ সকালে রাবেয়াকে ভর্তি করার পর বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষায় কিডনি রোগ শনাক্ত হয়।

“কিশোরীটি শারীরিক ও মানসিক প্রতিবন্ধী হওয়ায় তার সমস্যা খুলে বলতে পারেনি, যার কারণে সময়মত তার চিকিৎসা করা যায়নি। মূলত সুচিকিৎসার অভাবে রাবেয়ার মৃত্যু হয়েছে।”