মিয়ানমারের সীমান্তরক্ষীর গুলিতে বাংলাদেশি নিহত

কক্সবাজারের টেকনাফে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বিজিপির গুলিতে এক বাংলাদেশি জেলের মৃত্যু হয়েছে; গুলিবিদ্ধ হয়েছেন আরও একজন।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2017, 05:18 AM
Updated : 6 Feb 2017, 07:51 AM

টেকনাফ থানার ওসি মো. আবদুল মজিদ জানান, সোমবার ভোরে নাফ নদীর মৌলভীপাড়া পয়েন্টে মাছ ধরার সময় বাংলাদেশি দুই জেলে গুলিবিদ্ধ হওয়ার পর একজনের মৃত্যু হয়েছে।

নিহত নুরুল আমিন টেকনাফ পৌরসভার চৌধুরীপাড়ার কবির আহমদের ছেলে। গুলিবিদ্ধ মোস্তফা হোসেন একই এলাকার সোনা মিয়ার ছেলে।

ওসি মজিদ বিজিবির বরাতে বলেন, সোমবার ভোরে বাংলাদেশি জেলেরা নাফ নদীতে মাছ ধরছিল। তারা সীমান্ত রেখা অতিক্রম করে মিয়ানমারে ঢুকে পড়লে সে দেশের সীমান্তরক্ষী বাহিনী বিজিপি গুলি ছোড়ে। এ সময় অন্য জেলেরা নৌকা নিয়ে পালিয়ে আসে।

“ঘটনাস্থল থেকে গুলিবিদ্ধ দুই জেলেকে উদ্ধার করে টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হলে সেখানে চিকিৎসাধীন অবস্থায় একজন মারা যান।”

আহত অপর জেলেকে কক্সবাজার সদর হাসপাতালে পাঠানো হয়েছে বলে জানান ওসি মজিদ।

তবে হতাহতদের দলে থাকা অক্ষতভাবে ফিরে আসা জেলে মোহাম্মদ হাকিম বলছেন, তারা সীমান্ত রেখা অতিক্রম করেননি।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “আমরা তিনজন নাফ নদীতে নৌকায় করে মৌলভীপাড়ার পয়েন্টে বাংলাদেশের জলসীমায় মাছ ধরছিলাম।

“মিয়ানমারের বিজিপির সাতজনের একটি দল স্পিডবোট নিয়ে এসে বাংলাদেশের ভেতরে ঢুকে আমাদের ওপর গুলিবর্ষণ শুরু করে। এতে দুই জেলে গুলিবিদ্ধ হয়। আমি নৌকা চালিয়ে দ্রুত পালিয়ে আসি।”

টেকনাফ ফিরে স্থানীয়দের সহায়তায় গুলিবিদ্ধ দুইজনকে টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক নুরুলকে মৃত ঘোষণা করেন বলে জানান মোহাম্মদ হাকিম।

টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক সুবল দাশ বলেন, নুরুল আমিনের বুকে গুলি লাগায় অতিরিক্ত রক্তক্ষরণে হাসপাতালে আনার আগেই তার মৃত্যু হয়েছে।

“মোস্তাফা হোসেনের পিঠে গুলি লেগেছে। অবস্থার অবনতি হওয়ায় তাকে কক্সবাজার সদর হাসপাতালে পাঠানো হয়েছে।”