গোপালগঞ্জে শতবছরের সরস্বতীর হাট

সরস্বতী পূজা উপলক্ষে গোপালগঞ্জের কোটালিপাড়া উপজেলায় শত বছরের মূর্তির হাট জমে উঠেছে।

মনোজ সাহা গোপালগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2017, 06:06 PM
Updated : 31 Jan 2017, 06:10 AM

উপজেলা চেয়ারম্যান মজিবুর রহমান হাওলাদার জানান, ১৯০০ সাল থেকে প্রতিবছর পূজার আগে কালিগঞ্জ এলাকায় সরস্বতী প্রতিমার এ হাট বসে।

প্রতি বছর মাঘ মাসের পঞ্চমী তিথিতে সরস্বতীর পূজা অনুষ্ঠিত হয়। এ বছর হবে বুধবার।

মজিবুর রহমান জানান, প্রথম দিকে স্থানীয় পালেরা সরস্বতী প্রতিমা গড়ে এনে কালিগঞ্জে হাটের ওই স্থানে বিক্রি করতেন; পরবর্তীতে তা প্রসার লাভ করে।

চলতি বছরের ২৭ জানুয়ারি থেকে শুরু হওয়া এ হাটে প্রতিদিন পড়ে ৫০ হাজার টাকার প্রতিমা বিক্রি হচ্ছে বলে কোটালীপাড়ার বান্ধন গ্রামের রতন পাল জানান। 

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, পাড়ার স্কুল, কলেজ, ক্লাব ও বাড়ির পূজার জন্য প্রতিমা কিনতে প্রতিদিনই ভিড় বাড়ছে হাটে। পাঁচশ থেকে শুরু করে দুই হাজার টাকা দরে প্রতিমা বিক্রি করা হচ্ছে।

তিনি বলেন, “গত ১৫ বছর ধরে এ হাটে হাতেগড়া প্রতিমা বিক্রি করে আসছি; সরস্বতীর মূর্তি বিক্রি করে ভালেই আয় হয়।”

স্থানীয় তেঁতুলবাড়ি গ্রামের তেতুলবাড়ি যুবসংঘের অজিৎ বিশ্বাস বলেন, “ক্লাবের পূজার জন্য দুই হাজার টাকার একটি মূর্তি কিনেছি।”

কোটালীপাড়ার কুমুরিয়া গ্রামের সুভাষ চন্দ্র বসু বলেন, “বড়দের কাছে শুনেছি কালিগঞ্জের এ হাট প্রায় একশ বছর পুরানো।  এখনও এ হাটের জৌলুস রয়েছে।”

কালিগঞ্জ ছাড়াও গোপালগঞ্জ জেলার কোটালীপাড়া উপজেলার ঘাঘর পয়সারহাট, ভাঙ্গারহাট, পীড়ারবাড়ী, সদর উপজেলার সাতপাড়, পাটকেলবাড়ী কাশিয়ানী উপজেলার কাশিয়ানী সিংগা, রামদিয়া, মুকসুদপুর উপজেলার জলিরপাড়, বাটিকামারী ও  টুঙ্গিপাড়ার পাটগাতীসহ অন্তত  ২০টি স্থানে মূর্তির হাট বসে।