সোনাগাজীতে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে জলদস্যু’ নিহত

ফেনীর সোনাগাজী উপজেলায় র‌্যাবের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে এক ‘জলদস্যু’ নিহত হয়েছেন।

ফেনী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2017, 06:19 PM
Updated : 20 Jan 2017, 06:19 PM

শুক্রবার রাতে চরদরবেশ ইউনিয়নের পশ্চিম চরদরবশে গ্রামের ইটালি মার্কেট এলাকায় এ ঘটনা ঘটে এবং ঘটনাস্থল থেকে বিপুল পরিমাণ অস্ত্র ও গুলি উদ্ধার করা হয়েছে বলে র‌্যাব জানিয়েছে।

নিহত আবুল কালাম ওরফে ভাগিনা কালাম (৪৫) ‘জলদস্যু’ কালাম বাহিনীর প্রধান বলে র‌্যাবের দাবি। 

নারায়ণগঞ্জের সাত খুনের মামলায় ২৫ র‌্যাব সদস্যের সাজার পর এই এলিট সংস্থাকে বন্ধ করতে ‘হিউম্যান রাইটস ওয়াচের’ দাবির মধ্যেই এ ঘটনা ঘটল।

র‌্যাব-৭ ফেনী ক্যাম্পের পরিচালক স্কোয়াডন লিডার সাফায়েত জামিল ফাহিম বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তালিকাভুক্ত জলদস্যু ও একাধিক মামলার ওয়ারেন্টভুক্ত আসামি কালাম বাহিনীর প্রধান আবুল কালামকে গ্রেপ্তারে ও অস্ত্র উদ্ধারে র‌্যাব সদস্যরা শুক্রবার রাতে সোনাগাজীর পশ্চিম চরদরবশে গ্রামের ইটালি মার্কেট এলাকায় অভিযান চালায়।

“র‌্যাবের উপস্থিতি টের পেয়ে আবুল কালাম ওরফে ভাগিনা কালাম এলোপাথাড়ি গুলি ছোড়ে। র‌্যাবও আত্মরক্ষার্থে পাল্টা গুলি চালায়। উভয়পক্ষের মধ্যে দীর্ঘক্ষণ বন্দুকযুদ্ধে জলদস্যূ আবুল কালাম গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হন।”

উদ্ধার করে তারা সোনাগাজী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে কর্তব্যরত চিকিৎসক কালামকে মৃত ঘোষণা করেন বলে জানান ফাহিম।

ঘটনাস্থল থেকে একটি বিদেশি পিস্তল, একটি রিভলবার, একটি ওয়ান শুটারগান, একটি শটগান, দুটি রামদা, দুটি ছুরি ও ১১ রাউন্ড গুলি উদ্ধার করা হয়েছে বলে জানান এই র‌্যাব কর্মকর্তা।

ফাহিম আরও জানান, লাশ ময়নাতদন্তের জন্য ফেনী জেলা সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। এ ঘটনায় মামলা দায়েরর প্রস্তুতি এবং উদ্ধার করা অস্ত্রগুলো থানায় জমাদানের প্রক্রিয়া চলছে।  

নিহত কালাম এলাকার আবুল হাসেমের ছেলে। তার বিরুদ্ধে সোনাগাজী মডেল থানায় ৩০টির অধিক মামলা রয়েছে বলে ফাহিম জানান।