সমাজসেবায় মার্কিন কংগ্রেসের স্বীকৃতি পেলেন এন মজুমদার

নিউ ইয়র্কে বাংলাদেশিসহ অভিবাসীদের কল্যাণে অসাধারণ অবদানের স্বীকৃতি হিসেবে যুক্তরাষ্ট্র কংগ্রেসের সম্মাননা পেলেন ডেমক্রেটিক পার্টির তৃণমূল সংগঠক মোহাম্মদ এন মজুমদার।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2015, 02:46 PM
Updated : 10 June 2015, 03:42 PM

গত রোববার নিউ ইয়র্কের ব্রঙ্কসে এক অনুষ্ঠানে এন মজুমদারের হাতে সমাজসেবার জন্য ‘কংগ্রেশনাল স্বীকৃতিপত্র’ ও সম্মাননা তুলে দেন নিউ ইয়র্কের কংগ্রেশনাল ডেলিগেশনের ডিন চার্লস বি র‌্যাঙ্গেল।

একই অনুষ্ঠানে ‘মোহাম্মদ এন মজুমদার অ্যান্ড বাংলাদেশি-আমেরিকান কম্যুনিটি কাউন্সিল ডে’ ঘোষণা করেন কংগ্রেসে বাংলাদেশ ককাসেরও প্রভাবশালী সদস্য র‌্যাঙ্গেল।

প্রবাসীদের কল্যাণে এন মজুমদারের কর্মকাণ্ডের প্রশংসা করে অনুষ্ঠানে র‌্যাঙ্গেল বলেন, “এন মজুমদারের মতো সমাজকর্মীদের কর্মকাণ্ডেই নিউ ইয়র্ক সারা বিশ্বের অভিবাসীদের নির্ভরতার স্থানে পরিণত হয়েছে। কংগ্রেসের এই সম্মাননা গোটা বাংলাদেশি-আমেরিকান কম্যুনিটির জন্য।”

সম্মাননা পাওয়ার প্রতিক্রিয়ায় এন মজুমদার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের মাধ্যমে সব প্রবাসীদের প্রতি কৃতজ্ঞতা জানান।

তিনি বলেন, “২৬ বছরের প্রবাস জীবনে এটি আমার সবচেয়ে বড় পাওয়া এবং তা সম্ভব হয়েছে প্রবাসীদের অকুণ্ঠ সমর্থনের জন্য।”

চট্টগ্রাম বারের সাবেক এই সদস্য বলেন, “নিউ ইয়র্ক সিটির ব্রঙ্কসে প্রবাসীরা ইতোমধ্যেই মূলধারার রাজনীতিতে বড় একটি আসন দখলে সক্ষম হয়েছেন। আমরা একটি সড়কের নামকরণ ‘বাংলাদেশ এভিনিউ’ করতে সক্ষম হয়েছি। আমরা চেষ্টা করছি আরও এগিয়ে যেতে।”

‘নিউ ইমিগ্র্যান্ট ওয়েলকাম সেন্টারের’ নির্বাহী পরিচালক, ‘কম্যুনিটি প্ল্যানিং বোর্ড-৯’ এর ফার্স্ট ভাইস চেয়ার এবং বোর্ড-৯ এর ‘ল্যান্ড ইউজ অ্যান্ড জোনিং কমিটির’ চেয়ারম্যান এন মজুমদার ১৯৮৯ সালে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান।

ফেনী জেলার সন্তান এন মজুমদার নিউ ইয়র্কের ব্রঙ্কসে বসতি গড়ার পরও আইন পেশায় থেকে বাংলাদেশিদের কল্যাণে কাজ করছেন। যুক্তরাষ্ট্রে আইন শাস্ত্রে গ্র্যাজুয়েশনের পর নিউ ইয়র্কের খ্যাতনামা ল’ ফার্মের সঙ্গে যুক্ত ছিলেন।

প্রবাস জীবনের অভিজ্ঞতা এখন থেকে সরাসরি আমাদেরকে জানাতে পারেন। পুরো নাম, ঠিকানা ও ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায় probash@bdnews24.com