প্যারিসে সাম্প্রদায়িকতা বিরোধী কবিতা সন্ধ্যা

প্রবাসী সাহিত্য সংগঠন ‘অক্ষর’ এর আয়োজনে ফ্রান্সে অনুষ্ঠিত হল সাম্প্রদায়িকতা বিরোধী কবিতা সন্ধ্যা।

বদরুজ্জামান জামান, প্যারিস থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2017, 08:46 AM
Updated : 22 August 2017, 08:46 AM

স্থানীয় সময় সোমবার সন্ধ্যায় প্যারিসে সাংস্কৃতিক ব্যক্তিত্ব মুনির কাদেরের সঞ্চালনায় এ অনুষ্ঠানে অতিথি ছিলেন কবি ফকির ইলিয়াস।

‘সাম্যের গান গাই’ শিরোনামে এ অনুষ্ঠানে ফকির ইলিয়াস তার বক্তব্যে বলেন, “আমি গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করতে চাই কবি শার্ল বোদলেয়ারকে। বোদলেয়ার এই প্যারিসেই ঘুমিয়ে আছেন। ১৮৬৭ সালে তিনি ইহলোক ত্যাগ করেন। তিনি যখন মৃত্যু বরণ করেন তখন তার বয়স হয়েছিল ৪৬ বছর। আমার বয়স এখন ৫৫ বছর। অনেক বরেণ্য কবি আমার এই বয়সের অনেক আগেই মারা গেছেন। সেই হিসেবে আমরা যে জীবন পাচ্ছি তা কি আমরা একান্তভাবে কাজে লাগাবো না? আমরা কি আমাদের প্রজন্মের জন্য লাল-সবুজের পতাকা, ভাষা, মানচিত্র ও চিত্রকর্মগুলো বিশ্বের দরবারে তুলে ধরবো না? অবশ্যই আমাদের কাজের মাধ্যমে তা তুলে ধরতে হবে।”

কবি শিকদার আমিনুল হককে স্মরণ করে তিনি আরও বলেন, “সাম্যের প্রসঙ্গ আসলেই একজন বড় কবির কথা মনে পড়ে যায়, তিনি হলেন কবি শিকদার আমিনুল হক। তিনি যখন আমেরিকা ছিলেন সেখানে অনেক কবিতা লিখেছেন। তার একটি কবিতার চিত্রাংশ এরকম- আমেরিকায় এক বুড়ি প্রতিদিন রাস্তায় ফেলে দেয়া ড্রিংকসের ক্যান কুড়াতেন আর জীবিকার জন্য তা সুপার মার্কেটে এনে বিক্রি করতেন।”

ধর্মীয় উগ্রবাদ, ভণ্ডামি, গোঁড়ামির বিরুদ্ধে লেখা কবিতা পড়েন- গিয়াস বাবু, শম্পা বড়ুয়া, ফকির ইলিয়াস, সোমা দাস, মোহিত আহমদ, সাইফুল ইসলাম, সাঈদা রহমান, আনা ইসলাম, বদরুজ্জামান, ওয়াহিদুজ্জামান, মোহাম্মদ গোলাম মুরশেদ, রাহুল চৌধুরী ও সোয়েব মোজাম্মেল।

পুঁথি পড়েন কাব্য কামরুল, গান শোনান কুমকুম সাইদা। মঞ্চসজ্জায় ছিলেন মুহিত আহমদ, গিটারে সহযোগিতা করেন রনি হাবিব। অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসনাত জাহান।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন