কাতারে বাড়ছে বাংলাদেশি সবজির চাহিদা

সৌদি আরব ও মিত্র আরব দেশগুলোর অবরোধের মধ্যে থাকা কাতারে বাংলাদেশি সবজি ও তরকারির চাহিদা বাড়ছে।

আকবর হোসেন বাচ্চু, কাতারের দোহা থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2017, 01:06 PM
Updated : 21 July 2017, 01:06 PM

সৌদি আরবের সঙ্গে স্থল সীমান্ত থাকা তিনদিকে সাগরবেষ্টিত দেশ কাতারের বিরুদ্ধে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর আকাশ, সাগর ও স্থলপথে যোগাযোগে নিষেধাজ্ঞা জারি করেছে। জঙ্গিবাদে মদদ দেওয়ার অভিযোগ তুলে ওই চারটি দেশ কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্কও ছিন্ন করেছে, যে অভিযোগ অস্বীকার করেছে কাতার।

এতে প্রতিবেশি দেশগুলো থেকে সব ধরনের শাক-সবজি, তরকারি ও অন্যান্য কাঁচামাল আমদানি বন্ধ রয়েছে কাতারের। ফলে চাহিদা বাড়ছে বাংলাদেশি সবজি ও অন্যান্য পণ্যের।

আগের চেয়ে অনেক বেশি পরিমাণে সবজি ও কাঁচামাল আনছেন কাতারপ্রবাসী বাংলাদেশি আমদানিকারক ও ব্যবসায়ীরা। তবে চাহিদা ও যোগান বাড়লেও দাম আগের মতোই রয়েছে বলে দাবি করছেন ব্যবসায়ীরা।

বাংলাদেশ থেকে বর্তমানে সবচেয়ে বেশি আসছে চিচিঙ্গা, বরবটি, করলাসহ অন্যান্য কাঁচামাল।

ব্যবসায়ীরা বলছেন, অবরোধ শুরু হওয়ার পর থেকে কাতারে বাংলাদেশি পণ্যের চাহিদা আগের চেয়ে অনেক বেড়েছে। বিশেষ করে পটল, কাকরল,কলা, চিচিঙ্গা, লতি, লম্বা বেগুন, লেবু, আলু, কাঁচা মরিচ ইত্যাদির চাহিদা ও বিক্রি বেড়েছে।

কাতারের সবজি মার্কেট ঘুরে দেখা গেছে, ক্রেতারা বাংলাদেশি সবজি কিনছেন। দাম নাগালের আওতায় থাকায় সব ক্রেতা খুশি। এর ফলে বাংলাদেশ ও কাতারের বাণিজ্য আগের চেয়ে বৃদ্ধি পাবে বলে আশা করছেন প্রবাসীরা।

তবে এ যোগান ধরে রাখতে ও বাংলাদেশ থেকে যেন আরও সহজে কাঁচামাল পাঠানো যায় সেজন্য বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয় আরও উদ্যোগী হবে বলে আশা করছেন প্রবাসী বাংলাদেশি সবজি ব্যবসায়ীরা।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!