যুক্তরাষ্ট্রে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে থাকছেন লেয়ার লেভিন

বাংলাদেশের স্বাধীনতা দিবসে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ‘মুক্তধারা ফাউন্ডেশন’ আয়োজিত অনুষ্ঠানে থাকবেন ‘মুক্তির গান’ প্রামাণ্যচিত্রের চিত্রগ্রাহক মার্কিন সহ-মুক্তিযোদ্ধা লেয়ার লেভিন।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2017, 07:25 AM
Updated : 21 March 2017, 07:25 AM

২৬ মার্চ রোববার জ্যাকসন হাইটসের ডাইভার্সিটি প্লাজায় দুপুর ১২টা থেকে শুরু হবে স্বাধীনতা দিবসের মূল অনুষ্ঠান।

অনুষ্ঠানে আমন্ত্রিত বিশেষ অতিথি হিসেবে থাকবেন কাদেরীয়া বাহিনীর অন্যতম বীর মুক্তিযোদ্ধা ও নিউ জার্সির কাউন্সিলম্যান নূরন নবী।

অনুষ্ঠানে এ বছর আমেরিকায় বসবাসরত পাঁচজন প্রবীণ মুক্তিযোদ্ধাকে সম্মাননা দেওয়া হবে বলে জানান আহ্বায়ক তাজুল ইমাম। বাংলাদেশের পতাকা দিয়ে বানানো উত্তরীয় পরিয়ে সম্মান জানানো হবে এই মুক্তিযোদ্ধাদের ।

মুক্তিযুদ্ধে গৌরবোজ্বল অবদানের জন্য বীর বিক্রম খেতাবপ্রাপ্ত  নিউ ইয়র্কের ব্রুকলিনে বসবাসরত মুক্তিযোদ্ধা আবদুল মালেক, বীর প্রতিক উপাধিপ্রাপ্ত ক্যাপ্টেন সায়ীদ মোহাম্মদ ও নিউ ইয়র্কের লং আইল্যান্ডে বসবাসরত বীরপ্রতীক মমতাজ হাসান উপস্থিত থাকবেন বলে জানায় আয়োজকরা।

এছাড়া আমন্ত্রণ জানানো হয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধে অসাধারণ বীরত্বের জন্য দুই মহিলা মুক্তিযোদ্ধা, বীরপ্রতিক খেতাব অর্জন করা মিশিগান প্রবাসী ক্যাপ্টেন সিতারা রহমান। অসুস্থতার কারণে তিনি যোগ দিতে না পারলেও স্বাধীনতার ৫০ বছর পূর্তি উৎসবকে সামনে রেখে গত দুই বছর ধরে নিউ ইয়র্কে এই প্রস্তুতি কর্মসূচিকে স্বাগত জানিয়ে অভিনন্দন জানিয়েছেন উদযাপন পরিষদকে।

এছাড়া আমন্ত্রণ জানানো হয়েছে কথা সাহিত্যিক আনিসুল হক ও শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাকে।

‘উদীচী শিল্পীগোষ্ঠী’, ‘সুর ও ছন্দ’ এবং ‘সঙ্গীত পরিষদ’ দলগতভাবে সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেবে মুক্তধারা ফাউন্ডেশনের এ অনুষ্ঠানে। একক সঙ্গীত পরিবেশন করবেন শিল্পী শহীদ হাসান, কাবেরী দাস, শাহরীন সুলতানা, জিনাত রেহানা, তাহমিনা শহীদ ও শাহ মাহবুব।

অনুষ্ঠানে ৪৬ জন কবি পড়বেন ৪৬টি স্বাধীনতার কবিতা। দুপুর ১টায় শিশু-কিশোরদের চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতা শুরু হবে ইত্যাদি রেস্টুরেন্টের দোতলায়। বিকেল ৫টায় শুরু হবে প্যারেড।

নিউ ইয়র্কের গভর্নর অ্যান্ড্র ক্যুমো এবং নিউ ইয়র্ক সিটির মেয়র বিল ডি ব্লাসিও পৃথক পৃথক বার্তায় বাংলাদেশের স্বাধীনতা দিবস পালন করার জন্য মুক্তধারা ফাউন্ডেশন ও প্রবাসী বাংলাদেশিদের অভিনন্দন জানিয়েছেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash.bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!