নেদারল্যান্ডসে বসছে মুক্তমনার ‘দি হেগ ফ্রিডম বুক ফেয়ার’

প্রয়াত বিজ্ঞান লেখক অভিজিৎ রায়ের প্রতিষ্ঠিত ‘মুক্তমনা’ ও নেদারল্যান্ডসের মানবাধিকার সংগঠন ‘দ্য হেগ পিস প্রোজেক্টস’-এর যৌথ উদ্যোগে শুক্রবার থেকে নেদারল্যান্ডসের হেগ শহরে বসছে ‘দি হেগ ফ্রিডম বুক ফেয়ার’।

রায়হান আবির, নেদারল্যান্ডস থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2017, 08:42 AM
Updated : 22 Feb 2017, 09:31 AM

চারদিনের এ বইমেলায় বাংলাদেশ থেকে অংশ নিচ্ছে শুদ্ধস্বর, শ্রাবণ, অংকুর, ইউনিভার্সিটি প্রেস লিমিটেড এবং আদর্শ প্রকাশনী।

বাংলাদেশের অমর একুশে গ্রন্থমেলায় না থাকলেও নেদারল্যান্ডসের এ বইমেলায় পাওয়া যাবে শুদ্ধস্বরের বই। জঙ্গি হামলায় নিহত অভিজিৎ রায় ও অনন্ত বিজয় দাসের বইও পাওয়া যাবে।

এছাড়া এ বইমেলায় আরও অংশ নেবে- লুহ প্রেস, এলএম পাবলিশার্স, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, ইন্টারন্যাশনাল সোসিয়ালিস্ট, ভ্যান স্টকুম, দি অ্যামেরিকান বুক স্টোর, লেমনিসক্যাট, বারর্গামিন বুকস্টোর, ব্যান জেনেপসহ আরও কিছু প্রকাশনা। তুরস্কে নিষিদ্ধ হওয়া বিভিন্ন বইও উপস্থাপন করা হবে এই বইমেলায়।

বইমেলাটির সহযোগী সংগঠন হিসেবে থাকছে ফ্রি প্রেস আনলিমিটেড, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, ইন্টারন্যাশনাল হিউম্যানিস্ট অ্যান্ড ইথিকাল ইউনিয়ন, ডাচ হিউম্যানিস্ট অ্যাসোসিয়েশন, ফ্রন্ট লাইন ডিফেন্ডারস, জাস্টিস অ্যান্ড পিস ও ইভা তাজ ফাউন্ডেশন।

২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারিতে অমর একুশে বইমেলা থেকে ফেরার সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি’র কাছে খুন হন যুক্তরাষ্ট্র প্রবাসী লেখক ও ব্লগার অভিজিৎ রায়। আহত হন তার স্ত্রী লেখক বন্যা আহমেদ। এরপর একে একে জঙ্গি কায়দায় নিহত হন ব্লগার ওয়াশিকুর বাবু, বিজ্ঞান লেখক অনন্ত বিজয় দাস, ব্লগার নিলয় নীল ও প্রকাশক ফয়সাল আরেফিন দীপন। আক্রান্ত হন ‘শুদ্ধস্বর’-এর স্বত্ত্বাধিকারী প্রকাশক আহমেদুর রশীদ টুটুল এবং দুই ব্লগার রণদীপম বসু ও তারেক রহিম।

বাংলা একাডেমি ২০১৫ সালের বইমেলা থেকে ‘রোদেলা প্রকাশনী’কে। ২০১৬ সালে ‘ব-দ্বীপ প্রকাশনকে নিষিদ্ধ করে এবং ব-দ্বীপ প্রকাশক শামসুজ্জামান মানিককে গ্রেফতার করা হয়েছিল। এ বছর বইমেলা থেকে  ‘শ্রাবণ প্রকাশনী’কে নিষিদ্ধ করা হলেও পরে তা উঠিয়ে নেয় বাংলা একাডেমি।

এসব ঘটনার পরিপ্রেক্ষিতে বাংলা একাডেমি ‘মৌলবাদীদের রক্তচক্ষুর ভয়ে মুক্তচিন্তার গলা টিপে ধরেছে’ অভিযোগ করে মুক্তমনা সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, গত বছরের ২১ ফেব্রুয়ারি ‘বাংলাদেশ অল্টারনেটিভ বুকফেয়ার’-এর সাফল্যে এবারও চারদিনের এই আন্তর্জাতিক বইমেলার আয়োজন করেছে মুক্তমনা।

বইমেলার পাশাপাশি
‘দি হেগ ফ্রিডম বুক ফেয়ার’-এ থাকছে
মত প্রকাশের স্বাধীনতা
ও বাংলাদেশ পরিস্থিতি নিয়ে দুটি প্যানেল আলোচনা, কবি দাউদ হায়দারকে নিয়ে বাংলা কবিতা সন্ধ্যা, তুরস্কের পরিস্থিতি নিয়ে একটি প্যানেল আলোচনা, সোমালিয়ান কবিতা সন্ধ্যা, ধর্মীয় সমাজে এলজিবিটি আন্দোলনের পরিস্থিতি নিয়ে একটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশের পরিস্থিতি নিয়ে প্যানেল আলোচনায় অংশ নেবেন মুক্তমনা ব্লগের প্রধান রাফিদা আহমেদ বন্যা, মানবাধিকার কর্মী সুলতানা কামাল, ইস্টিশন ব্লগের প্রতিষ্ঠাতা মডারেটর ও প্রবাসী ব্লগার নুর নবী দুলাল এবং নৃবিজ্ঞানী, আন্দোলনকর্মী ও চলচ্চিত্র নির্মাতা নাসরিন সিরাজ।

ধর্মীয় সমাজে এলজিবিটি আন্দোলন পরিস্থিতি বিষয়ক আলোচনায় অংশ নেবেন বাংলাদেশের প্রথম সমকামী ম্যাগাজিন ‘রূপবান’- এর সহ প্রতিষ্ঠাতা এবং এলজিবিটি আন্দোলনের কর্মী।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash.bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!