অস্ট্রিয়ায় ভিয়েনায় অমর একুশে উদযাপন

অস্ট্রিয়া প্রবাসী বাঙালিরা নানা আয়োজনের মধ্য দিয়ে স্মরণ করেছে ভাষা শহীদদের।

এম. নজরুল ইসলাম, অস্ট্রিয়া থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2017, 06:15 AM
Updated : 29 April 2017, 05:50 AM

স্থানীয় সময় সোমবার সন্ধ্যা ৭টায় (বাংলাদেশ সময় একুশের প্রথম প্রহর) অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনার হউফসাইলে বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে অস্থায়ীভাবে নির্মিত শহীদ মিনারের বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

এ সময় ‘আমার মাতৃভাষা’ শীর্ষক প্রামাণ্যচিত্র প্রদর্শনী ও অমর একুশ উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দেওয়া বাণী পাঠ করে শোনানো হয়।

এরপর দূতাবাস কার্যালয়ের মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভিয়েনায় বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত মো. আবু জাফর, উপস্থাপনা করেন দূতাবাসের কাউন্সিলর শাবাব বিন আহমেদ। শুরুতে বাঙালির ভাষা আন্দোলন ও স্বাধীনতা যুদ্ধে শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

আলোচনা সভায় একুশের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে বক্তব্য দেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক এম. নজরুল ইসলাম,  বাংলাদেশ দূতাবাস ভিয়েনার অনারারি কাউন্সিলর কমার এরনস্ট গ্রাফট, মুক্তিযোদ্ধা সংসদ অস্ট্রিয়া ইউনিট কমান্ডের কমান্ডার বায়েজিদ মীর, অস্ট্রিয়া আওয়ামী লীগের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম কবির, সহ-সভাপতি আকতার হোসেন, রুহী দাস সাহা, সিরাজ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক নয়ন হোসেন, অস্ট্রিয়া আওয়ামী যুব লীগের আহ্বায়ক ইয়াসিম মিয়া বাবু ও শরিফুল ইসলাম।

রাষ্ট্রদূত মো. আবু জাফর তার বক্তব্য বলেন, “ভিয়েনায় একটি শহীদ মিনার স্থাপনের অনুমতি গত বছরই অস্ট্রিয়ান সরকার দিয়েছে। এটি হবে ভিয়েনা বিশ্ববিদ্যালয় এলাকায়। কর্তৃপক্ষ এখনও স্থান নির্ধারণ করতে পারেননি। তবে আগামী বছর মহান শহীদ দিবসে ভিয়েনায় স্থায়ীভাবে নির্মিত শহীদ মিনারে আমরা পুষ্পাঞ্জলি অর্পণ করতে পারব বলে আমার বিশ্বাস। একুশের চেতনায় উদ্বুদ্ধ হয়ে বাংলাদেশের উন্নয়নে আপনাদের সহযোগিতা অব্যাহত রাখুন।”

এম. নজরুল ইসলাম বলেন, “রাষ্ট্রভাষা আন্দোলনে শহীদদের প্রতি আবেগ থেকে পাওয়া সাহস ও শক্তির আলোকে উদ্বুদ্ধ বাঙালি জাতি আজ সোনার বাংলা গড়ার প্রত্যয় নিয়ে এগিয়ে চলছে।”

আলোচনা সভা শেষে অস্ট্রিয়া প্রবাসী শিল্পীরা অমর একুশের গান, মুক্তিযুদ্ধের গান, দেশাত্ববোধক গান ও নাচ পরিবেশন করেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash.bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!