অস্ট্রেলিয়ায় বহু ভাষাভাষিদের ‘মাতৃভাষা রক্ষা’ সেমিনার

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ‘মাতৃভাষা রক্ষা’ শিরোনামে সেমিনার করেছেন অস্ট্রেলিয়া প্রবাসী বাংলাদেশিরা।

নাইম আবদুল্লাহ, অস্ট্রেলিয়ার সিডনি থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2017, 12:48 PM
Updated : 20 Feb 2017, 12:54 PM

স্থানীয় সময় শনিবার সিডনির নিউ সাউথ ওয়েলস স্টেট পাবলিক লাইব্রেরিতে এই সেমিনারের আয়োজন করে নিউ সাউথ ওয়েলস স্টেট পাবলিক লাইব্রেরি ও প্রবাসী বাংলাদেশিদের স্বেচ্ছাসেবী সংগঠন ‘এম এলসি মুভমেন্ট’।

সপ্তর্ষি তিথন পালের সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথিদের স্বাগত জানান এম এলসি মুভমেন্টের নির্বাহী পরিচালক এনাম হক।

‘বিশ্বব্যাপী আশঙ্কাজনকভাবে ভাষার বিপন্নতা রুখতে কমিউনিটির অংশগ্রহণ’ বিষয়ে সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করেন অ্যাডিলেইড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মার্ক জুকারম্যান।

এছাড়া বক্তব্য দেন- স্টেট পাবলিক লাইব্রেরির সাংস্কৃতিক এবং ভাষাগত উপদেষ্টা পরিষদের সদস্য থাঙ্ক ইনগো, সিডনি বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক কেন ক্রুশেনক , অস্ট্রেলিয়ার জাতীয় গণমাধ্যম এসবিএসের স্পেশাল ব্রডকাস্টিং সার্ভিসের পরিচালক মান্দি উইকস, রতন কুন্ডু, বাংলাদেশ সরকারের সাবেক শিক্ষাসচিব নজরুল ইসলাম খান, ম্যারিস্ট কলেজ নর্থ শোর এর শিক্ষক ব্রিটা জেনসেন, অ্যালেক্স ডি প্রিনজিও,  রেইনার কাজ, মান্দি উইকস, ওরিইয়ানা এসিভেড, মাদার ল্যাঙ্গুয়েজেস কনসারভেশন মুভমেন্ট ইন্টারন্যাশনালের প্রতিষ্ঠাতা সভাপতি নির্মল পাল ও ম্যালিসা জ্যাকসন।

সেমিনারে আলোচকরা বলেন, পৃথিবী থেকে শতকরা আট ভাগ ভাষা হারিয়ে গেছে। এই ধারা অব্যাহত থাকলে ভবিষ্যতে শতকরা মাত্র দশ ভাগ ভাষা বেঁচে থাকবে। বাকি সবই বিলুপ্ত হয়ে যাবে।

ভাষার এই বিলুপ্তিতে বিভিন্ন জাতিগোষ্ঠীর অস্তিত্ব ও ওইসব জনপদের প্রাচীন ইতিহাস, প্রমাণ দলিল ও পুরনো পুঁথিতে সঞ্চিত জ্ঞানও হারিয়ে যাবে বলে বক্তারা আশঙ্কা করেন ও মাতৃভাষা চর্চার আহ্বান জানান।
প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash.bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!