কাতারে প্রয়াণ দিবসে নজরুলকে স্মরণ

বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪০তম প্রয়াণ দিবস উপলক্ষে আবৃত্তি ও স্মরণসভা করেছে কাতার প্রবাসীদের সংগঠন ‘বাংলাদেশ সাংবাদিক ফোরাম’।

আবু হানিফ রানা, কাতার থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2016, 04:46 PM
Updated : 28 August 2016, 04:46 PM

শনিবার স্থানীয় সময় রাতে কাতারের রাজধানী দোহায় আয়োজিত এই সভায় প্রবাসে নতুন প্রজন্মের কাছে জাতীয় কবিকে তুলে ধরার প্রত্যয় ব্যক্ত করা হয়।

স্বাগত বক্তৃতায় সংগঠনটির প্রশিক্ষণ ও গবেষণা সম্পাদক তামীম রায়হান জাতীয় কবির ব্যক্তিজীবনের বিভিন্ন দিক ও ঘটনা তুলে ধরেন। ফোরামের সভাপতি অধ্যাপক একেএম আমিনুল হকের সভাপতিত্বে ও সাহিত্য সম্পাদক মফিজুর রহমানের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফোরামের উপদেষ্টা নুর মোহাম্মদ।

তিনি বলেন, “জাতীয় কবি কাজী নজরুল ইসলাম মানবতার কবি। মানুষে মানুষে তিনি যে সাম্য ও মৈত্রীর কথা বলেছেন, তা আজকের এই অস্থির সময়েও প্রাসঙ্গিক ও গুরুত্বপূর্ণ।”

ফোরামের সাধারণ সম্পাদক গোলাম মাওলা হাজারি বলেন, “আমাদের জাতীয় কবির মৃত্যুবার্ষিকীতে কাতারের বাংলাদেশ দূতাবাস ও বাংলাদেশ স্কুলের কোনো আয়োজন না থাকাটা দুঃখজনক। আমরা প্রবাসের নতুন প্রজন্মের কাছে জাতীয় কবির জীবন ও কর্ম তুলে ধরতে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর কাছে দাবি জানাচ্ছি।”

অনুষ্ঠানে অন্যদের মধ্যে ফোরামের সহ-সভাপতি আকবর হোসেন, সহ-সভাপতি শাহাবউদ্দীন মো. শামীম, প্রচার সম্পাদক আমিনুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক আবু হানিফ রানান ও জাকারিয়া চৌধুরী উপস্থিত ছিলেন।